কীর্তিমানের মৃত্যু নেই। মানুষ বাঁচে তার কর্মের মধ্যে, বয়সের মধ্যে নয়




কীর্তিমানের মৃত্যু নেই

সূত্রপাত: সৃষ্টির সেরা জীব মানুষ। মানুষের আছে বিবেক-বুদ্ধি । বিবেক-বুদ্ধি খাটিয়ে মানুষ মহৎ কাজ করে। মহৎ কাজই মানুষকে চিরকাল অমর করে রাখে।

মূলভাব: শুধু দীর্ঘ জীবন বেঁচে অমরত্ব লাভ করা যায় না। অমরত্ব লাভ করার একমাত্র পথ কর্ম।

আরো পড়ুন দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য এই লিঙ্কে

সম্প্রসারিত ভাব:  দীর্ঘ জীবন দিয়ে মানব জীবনের মূল্যায়ন হয় না। অনেক দিন বাঁচার মধ্যে কোন সার্থকতা নেই। মানুষের সার্থকতা, মানব জীবনের মূল্যায়ন শুধু সৎকর্মের উপর নির্ভরশীল। দীর্ঘ জীবন পরিক্রমায় যার জীবনে কোন মহৎ কর্ম না থাকে । সে মৃত্যুবরণ করার সঙ্গে সঙ্গে মানুষ তাকে ভুলে যায়। কেউ ভুলেও উচ্চারণ করে না অমুক লোকটি অনেক দিন বেঁচে ছিল। অনেকে অল্প সময় বেঁচেও পৃথিবীতে কিছু মহৎকর্ম করে যান যে কর্মের মধ্যে তিনি বেঁচে থাকেন যুগ যুগ মানব

হৃদয়ে। মানুষ মহৎ কর্মীদের সুকীর্তির কথা শ্রদ্ধাভরে স্মরণ করে। মহৎ ব্যক্তির দৈহিক মৃত্যু ঘটে; কিন্তু তার আত্মা বেঁচে থাকে মানুষের মনে। এমন লোকের সত্যিই মৃত্যু নেই। আমাদের হযরত মুহাম্মদ (সঃ) অল্প সময়ই বেঁচে ছিলেন, কিন্তু মানুষ তাকে স্মরণ করবে পৃথিবীর শেষ দিন পর্যন্ত। অনেকে তাঁর চেয়ে বহুগুণ বয়স নিয়ে বেঁচে ছিলেন, কিন্তু তাদের মৃত্যুর পরই মানুষ তাদের ভুলে গেছে।

মন্তব্য: মানুষের জীবন ক্ষণস্থায়ী কিন্তু কীর্তি দীর্ঘস্থায়ী। মানুষ বাঁচে তার কাজে, বয়সে নয়। মানুষ মারা গেলেও অপরে তাঁকে স্মরণ করে একমাত্র তার মহৎ কাজের

আরো পড়ুন লোভে পাপ, পাপে মৃত্যু এখানে


কীর্তিমানের মৃত্যু নেই

অথবা

মানুষ বাঁচে তার কর্মের মধ্যে, বয়সের মধ্যে নয়।

মূলভাব : জীবনের ব্যাপ্তিকাল খুব সামান্য হলেও মানুষ এই সুন্দর পৃথিবীতে বেঁচে থাকতে চায়। সফল কর্ম দ্বারা কিছু কিছু অসাধারণ মানুষ অমরত্ব লাভ করেন। এক্ষেত্রে বয়সটা মুখ্য নয়।

সম্প্রসারিত ভাব: মহৎ কাজের মধ্যেই একজন মানুষ বেঁচে থাকে। স্বার্থপর মানুষের সংখ্যা পৃথিবীতে বেশি হলেও সময়ে সময়ে এমন ক্ষণজন্মা ব্যক্তি পৃথিবীতে জন্ম নেয়, যাঁরা তাঁদের স্বপ্নায়ু জীবনের মধ্যেও সমাধা করে যান অনেক বড় বড় কাজ। এরকম মহান ব্যক্তির প্রচুর দৃষ্টান্ত রয়েছে। বাংলা ভাষার বিখ্যাত কবি ভট্টাচার্য কিংবা ইংরেজি সাহিত্যের বিখ্যাত কবি জন কীটস্-এর নাম এ প্রসঙ্গে বিশেষভাবে উল্লেখযোগ্য। উল্লেখ করা যায়, সেই ফরাসি বালিকা জোয়ান অব আর্ক-এর নাম যিনি স্বদেশের জন্য জীবন দিয়েছিলেন। তাঁর বীরত্বের অমর গাথা পড়ে ধন্য হয় তাঁর প্রিয় স্বদেশের মানুষ। কিশোর ক্ষুদিরাম, যিনি স্বাধীন জন্মভূমির জন্য ফাঁসির কাষ্ঠে ঝুলেছিলেন, তাঁর কথা আমরা কেউ ভুলিনি। আমাদের মহান ভাষা আন্দোলনে যাঁরা জীবন দিয়েছেন, সেই তরুণদের থোকা থোকা নাম আমরা আজও শ্রদ্ধাভরে স্মরণ করি। আমাদের এই দেশের জন্য, মহান স্বাধীনতার জন্য যাঁরা জীবন দিয়েছেন। তাঁরা বেঁচে আছেন আমাদের জাতীয় সত্তায়। নিজের জন্য নয়, অপরের কথা ভেবে মানুষের জন্য এমনি করে যারা যুগে যুগে দেশে দেশে বিলিয়ে গেছেন নিজেদের মেধা- মনন, রেখে গেছেন গৌরবময় কাজের স্বাক্ষর তারাই লাভ করেছেন অমরত্ব।

প্রাণ থাকিলেই প্রাণী হয় পড়তে ক্লিক করুন এই লিঙ্কে

মন্তব্য: বয়স দিয়ে নয়, মহৎ কাজের মাধ্যমেই বেঁচে থাকা সম্ভব। লাভ করা সম্ভব দুর্লভ অমরত্ব যা মানুষের চিরন্তন প্রত্যাশা।

 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন