উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের মূলভাব বা বিষয়বস্তু।

 


নাম               : কাজী নজরুল ইসলাম।  

জন্ম তারিখ        : ২৫ মে ১৮৯৯ খ্রি (১১ জ্যৈষ্ঠ, ১৩০৬ বঙ্গাব্দ)

জন্মস্থান           : বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রাম।      

পিতা              : কাজী ফকির আহমেদ্

মাতা              : জাহেদা খাতুন।

শিক্ষাজীবন       

প্রাথমিক শিক্ষা     : গ্রামের মক্তব থেকে প্রাথমিক শিক্ষালাভ।

মাধ্যমিক           : প্রথমে রাণীগঞ্জের সিয়ারসোল স্কুল, পরে মারখুন উচ্চ ইংরেজি স্কুল, সর্বশেষ ময়মনসিংহ জেলার ত্রিশালের দারিরামপুর স্কুলে দশম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন।

কর্মজীবন          : প্রথম জীবনে জীবিকার তাগিদে তিনি কবি দলে, রুটির দোকানে এবং সেনাবাহিনিতে যোগদান করেছিলেন। পরবর্তীকালে পত্রিকায় সম্পাদনা, গ্রামোফোন রেকর্ডের ব্যবসায় গান লেখা ও সুরারোপ ও সাহিত্য সাধনা।

জীবনাবসান       : মৃত্যু ১৯৭৬ সালের ২৯ আগস্ট।

সমাধিস্থান         : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গন।

সাহিত্যকর্ম

কাব্যগ্রন্থ           : অগ্নিবীণা, বিষের বাঁশি, ভাঙার গান, সাম্যবাদী, সর্বহারা, ফণি-মনসা, জিঞ্জির, সন্ধ্যা, প্রলয়-শিখা, দোলনচাঁপা, ছায়ানট, সিন্ধু হিল্লোল, চক্রবাক।

উপন্যাস           : বাঁধনহারা, মৃত্যুক্ষুধা, কুহেলিকা।

গল্প                : ব্যথার দান, রিক্তের বেদন, শিউলিমালা, পদ্মগোখরা, জিনের বাদশা।

নাটক              : ঝিলমিলি, আলেয়া, পুতুলের বিয়ে।

প্রবন্ধগ্রন্থ          : যুগবাণী, দুর্দিনের যাত্রী, রাজবন্দীর জবানবন্দী, ধূমকেতু।

অনুবাদ            : রুবাইয়াত-ই- হাফিজ, রুবাইয়াত-ই- ওমর খৈয়াম

জীবনীগ্রন্থ         : মরুভাস্কর (হযরত মুহম্মদ (স.) এর জীবনীগ্রন্থ।

গানের সংকলন    : বুলবুল, চোখের চাতক, চন্দ্রবিন্দু,নজুরল গীতি, সুরলিপি, গানের মালা, চিত্তনামা।

পুরুস্কার ও সম্মাননা 

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে জাগত্তরিণী স্বর্ণপদক, ভারত সরকার প্রদত্ত ‘পদ্মভূষণ উপাধি লাভ। রবীন্দ্র ভারতী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কবিকে ডি লিট ডিগ্রি প্রদান করে। তাছাড়া ১৯৭৬ সালে খ্রি. বাংলাদেশে সরকার ‘একুশে পদকএবং জাতীয় কবির মর্যাদায় অধিষ্ঠিত করেন।

সুভা গল্পের বিষয়বস্তু জানতে ক্লিক করো এখানে

উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের মূলভাব বা বিষয়বস্তু। 

সাম্যবাদী চেতনায় বিশ্বাসী নজরুল তার লেখনীতে সাম্প্রদায়িকতা শুধু ধর্মীয় বা সামাজিক নয় অর্থনৈতিকও বটে তা ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে সে উপলব্ধি প্রকাশ করেন। এ প্রবন্ধের শুরুতে রবীন্দ্রনাথের দুটি বিখ্যাত পঙক্তি উদ্ধৃত হয়েছে, “হে মোর দুর্ভাগা দেশ! যাদের করেছ অপমান অপমানে হতে হবে তাদের সমান।” নজরুল দেশের মহাজাগরণের দিনে দেশের তথাকথিত “ছোটলোক সম্প্রদায়” এর কথা স্মরণ করিয়ে দিয়েছেন, অভিজাত-গর্বিত সম্প্রদায় হতভাগাদের অনুরূপ নামকরণ করেছে। কিন্তুর প্রাবন্ধিকের ঐ তথাকথিত “ছোটলোক” এর অন্তর কাঁচের ন্যায় স্বচ্ছ আর ঐ অভিজাত্য গর্বিত “ভদ্রলোক” সম্প্রদায়ের অন্তর মসীময় অন্ধকার। প্রাবন্ধিকের মতে, নীচের তলার মানুষকে অবহেলার কারণেই সমাজের আজ এই অধঃপতন আর এজন্যই দেশের জনশক্তি বা গণতন্ত্র গঠিত হতে পারছে না। তিনি মহাত্মা গান্ধীর রাজনৈতিক সফলতার কারণ হিসেবে ঐ অবহেলিত শ্রেণির সঙ্গে তার সম্পর্ক স্থাপনকে নির্দেশ করেছেন। মহাত্মা গান্ধীর এই ছোটলোককে বক্ষে ধারণ করে ভাই বলে ডেকেছেন, যে আহ্বানে জাতি, ধর্ম, সমাজভেদ নেই তাই তাঁর ডাকে সব মানুষ সাড়া দিয়েছিল। এই প্রক্রিয়াকে নজরুল ইসলাম ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ বলেছেন।

 

প্রবন্ধের গুরুত্বপূর্ণ লাইন: 

  • ঐ তথাকথিত ‘ছোটলোক’এর অন্তর কাঁচের ন্যায় স্বচ্ছ।
  • দেশের অধিবাসী লইয়াই তো দেশ এবং ব্যক্তির সমষ্টি তো জাতি।
  • সে আহবানে জাতিভেদ নাই, ধর্মভেদ নাই, সমাজ-ভেদ নাই।
  • সে যে ডাকার মতো ডাকা।
  • দেখিবে ইহারাই দেশে যুগান্তর আনিবে।
  • ইহা তো আত্মার ধর্ম নয়।
  • তাহার আত্মা তোমার আত্মার মতোই ভাস্বর।
  • দেখিবে বিশ্ব তোমাকে নমস্কার করিবে।

উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের গুরুত্বপূর্ণ জ্ঞানমূলক প্রশ্ন
১.কাজী নজরুল ইসলামকে কোথায় সমাহিত করা হয়?
উঃ কাজী নজরুল ইসলামকে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদসংলগ্ন প্রাঙ্গণে পরিপূর্ণ মর্যাদায় সমাহিত করা হয়।
২.দুর্দিনের যাত্রী কোন ধরনের গ্রন্থ?
উঃ দুর্দিনের যাত্রী একটি প্রবন্ধগ্রন্থ।
৩.কাদের অন্তর কাচের ন্যায় স্বচ্ছ?
উঃ ছোটলোক এর অন্তর কাচের ন্যায় স্বচ্ছ।
৪.বোধন বাঁশি কী
উঃ বোধন বাঁশি হলো বোধ জাগিয়ে তোলার বাঁশি।
৫.যুগবাণী কোন ধরনের গ্রন্থ?
উঃ যুগবাণী প্রবন্ধ গ্রন্থ।
৬.ছোটলোকের অন্তরকে কিসের সাথে তুলনা করা হয়েছে?
উঃ ছোটলোকের অন্তরকে স্বচ্ছ কাচের সাথে তুলনা করা হয়েছে।
৭. প্রলয় শিখা কাজী নজরুলের কোন জাতীয় রচনা?
উঃ প্রলয় শিখা কাজী নজরুলের কাব্যগ্রন্থ।
৮.উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধটি কোথা থেকে নেওয়া হয়েছে?
উঃ উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধটি নজরুল রচনাবলী থেকে নেওয়া হয়েছে।
৯.মসীময় শব্দের অর্থ কী?
উঃ মসীময় শব্দের অর্থ কালিমাখাময়।
১০.উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধটি কোন পটভুমিতে লেখা?
উঃ উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধটি অবিভক্ত ভারতবর্ষের পটভূমিতে লেখা।
১১. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধটি কোন প্রবন্ধ গ্রন্থের রচনা?
উঃ উপেক্ষিত শক্তির উদ্বোধন শীর্ষক প্রবন্ধটি যুগবাণী নামক প্রবন্ধ গ্রন্থের রচনা।
১২. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে কারা জন্ম হতেই উপেক্ষিত?
উঃ ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে ছোটলোকরা জন্ম হতেই উপেক্ষিত ।
১৩. সংকোচ-জড়তা কাদের স্বভাবের সৃষ্টি?
উঃ সংকোচ-জড়তা ছোটলোকদের স্বভাবের সৃষ্টি।
১৪. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে মানুষ হওয়ার সমান অধিকার ছোটলোকেরা একেবারে ভুলে যায়?
উঃ ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে মানুষ হওয়ার সমান অধিকার ভুলে যায় ছোটলোকেরা।
১৫. উৎপীড়নের বিরুদ্ধে বিদ্রোহী ব্যক্তিকে কী করা হয়?
উঃ উৎপীড়নের বিরুদ্ধে বিদ্রোহী ব্যক্তিকে প্রচণ্ড আঘাত করে অজ্ঞান করা হয়।
১৬. আমাদের দেশে কী গঠিত হতে পারছে না?
উঃ আমাদের দেশে জনশক্তি বা গণতন্ত্র গঠিত হতে পারছে না।
১৭. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে ব্যক্তির সমষ্টিই কী?
উঃ ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে ব্যক্তির সমষ্টিই জাতি।
১৮. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে কাকে দুর্ভাগা বলা হয়েছে?
উঃ ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে দেশেকে দুর্ভাগা বলা হয়েছে। 

অনুধাবনমূলক প্রশ্ন:

১. লেখক ‘ছোটলোক সম্প্রদায়বলতে কী বুঝিয়েছেন?
২. ‘বোধন- বাশিঁতে সুর দেওয়া বলতে‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধে কী বোঝানো হয়েছে?
৩. ‘দেশের অধিবাসী লইয়াই তো দেশ এবং ব্যক্তির সমষ্টিই তো জাতি। বাক্যটি বুঝিয়ে লেখ?
৪. আমাদের এত অধঃপতনের কারণ ব্যাখ্যা করো?
৫. আমাদের দেশে গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ লাভ করতে পারে না কেন?
৬. তথাকথিত ছোটলোকেরা তাদের অধিকারের কথা ভুলে যায় কেন?
৭. লেখকের মতে তথাকথিত ছোটলোক সম্প্রদায়ের প্রকৃত পরিচয় কী?
৮. দেশের অধিবাসী লইয়া তো দেশ এবং ব্যক্তির সমষ্টিই তো জাতি- কথাটি বুঝিয়ে লেখ?
৯. বোধন বাঁশিতে সুর দেওয়া বলতে কী বুঝানো হয়েছে
১০. তথাকথিত ছোটলোক সম্প্রদায় জীবনে কোনো উন্নতি করতে পারে না কেন?
১১. দেশের উন্নতি আশা করা যায় না কেন?
১২. ছোটলোক সম্প্রদায় অধিকার বঞ্চিত কেন?
১৩. জাতির উন্নতি আশা করা যায় না কেন? ব্যাখ্যা করো।
১৪. মহাত্মা গান্ধী ভারতে কি অসাধ্য সাধন করিয়াছেন
১৫. গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কোন বিষয়টি বিবেচ্য?
বইপড়া প্রবন্ধের বিষয়বস্তু জানতে ঘুরে আসো এই লিঙ্কে

২০১৭-২০১৯ সালে দেশের বিভিন্ন বোর্ড পরীক্ষার বহুনির্বাচনী প্রশ্ন: 


ভৃত্য চড়িল উঠের পৃষ্ঠে উমর ধরিল রশি,
মানুষ স্বর্গে তুলিয়া ধরিয়া ধুলায় নামিল শশী।
১. কবিতাংশে ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের লেখকের কোন মানসিকতার দিকটি ফুটে উঠেছে?
ক. মানবিকতার   খ. অসাম্প্রদায়িকতার
গ. ভ্রাতৃত্ববোধের  ঘ. সাম্যবাদিতারü
রুক্ষ মাটির বুক চিড়ে যারা বাজায় প্রাণের বীণা তারাই চাষা; বাঁচবো কি মোরা তাদের বিনা শ্রম?
২. উদ্দীপকটি ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের কোন উক্তির সাথে সাদৃশ্যপূর্ণ?
ক. সেই হইতেছে, আমাদের তথাকথতি ‘ছোটলোক
খ. যাহাদের উপর আমাদের দশ আনা শক্তি নির্ভর করিতেছেü
গ. তথাকথিত ‘ছোটলোকএর অন্তর কাঁচের ন্যায় স্বচ্ছ
ঘ. যাহাদের উপর আমাদের দশ আনা শক্তি নির্ভর
৩. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধে ছোটলোক সম্প্রদায় আমাদের দেশের কত আনা?
ক. ছয়আনা       খ. সাতআনা
গ. নয়আনা        ঘ. দশআনাü
৪. আমরা তাহাদিগকে উপেক্ষা করিয়া আসিতেছি-এ বাক্যে তাহাদিগকে বলতে কাদের বুঝানো হয়েছে?
ক. ছোটলোক সম্প্রদায়ü   খ. ভদ্রসম্প্রদায়
গ. বিদ্রোহী জনতা           ঘ. চণ্ডালদের
৫. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধে লেখক আমাদের অধঃপতনের যে কারণ নির্দেশ করেছেন তা হলো-
i গণজাগরণের অভাব      
ii সাম্প্রদায়িক মনোভাব
iii শ্রমজীবীদের অবহেলা
নিচের কোনটি সঠিক?
K i           L ii I iii ü    
M i I ii         N i, ii I iii
নিচের উদ্দীপকটি পড় এবং ৬ ও ৭ নং প্রশ্নের উত্তর দাও।
ডা: আম্বেদকর ভারতের হরিজন সম্প্রদায়ের নেতা ছিলেন। তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে ধনী-গরিব, কুলি-মজুর, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে বুকের টেনে নেন।
৬. উদ্দীপকের ডা: আম্বেদকর এর সাথে ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের সাদৃশ্যপূর্ণ চরিত্র-
ক. ছোটলোক সম্প্রদায়      খ. অভিজাত সম্প্রদায়
গ. মহত্মা গান্ধিü            ঘ. রবীন্দ্রনাথ ঠাকুর
৭. সাদৃশ্যপূর্ণ চরিত্রের চেতনা বাস্তবায়িত হলে আমাদের সমাজ ও রাষ্ট্র জীবনে বিরাজ করবে-
i সুখ সমৃদ্ধি      
ii সাম্যবাদ       
iii গণতন্ত্র
নিচের কোনটি সঠিক?
K i        L ii I iii 
M i I ii      N i, ii I iiiü
নিচের উদ্দীপকটি পড় এবং ৮ ও ৯ নং প্রশ্নের উত্তর দাও।
তারাই মানুষ, তারাই দেবতা, গাহি তাহাদেরি গান
তাহাদেরি ব্যথিত বক্ষে পা ফেলে আসে নব উত্থান
৮. উদ্দীপকে যাদের কথা বলা হয়েছে ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধে তারা কারা?
ক. ছোটলোক ü            খ. ভদ্রসম্প্রদায়
গ. বিদ্রোহী জনতা           ঘ. চণ্ডাল
৯. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের আলোকে কাজ সম্পন্ন করার জন্য তাদেরকে-
i আপনজনের মতো করে নিতে হবে  
ii অবহেলা করা যাবে না      
iii নমস্কার করতে হবে
নিচের কোনটি সঠিক?
K i        L ii I iii 
M i I iiü     N i, ii I iii

গাহি সাম্যের গান

মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।

১০. উদ্দীপকের সঙ্গে তোমার পঠিত কোন প্রবন্ধের সাদৃশ্য রয়েছে?

ক. শিক্ষা ও মনুষ্যত্ব                  খ. পয়লা বৈশাখ

গ. একাত্তরের দিনগুলি                ঘ. উপেক্ষিত শক্তির উদ্বোধনü

১১. উদ্দীপক ও প্রবন্ধের ভাবগত ঐক্য-

i. অসাম্প্রদায়িকতায়     

ii. সাম্যবাদিতায়

iii. সত্যবাদিতায়

নিচের কোনটি সঠিক?

K i        L ii I iii 

M i I ii ü    N i, ii I iii

অভাগীর স্বর্গ গল্পের বিষয়বস্তু এই লিঙ্কে

১২. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধে কী প্রকাশ পেয়েছে?

ক. সাম্যবাদী মানসিকতাü

খ. ছোটলোক সম্প্রদায়ের যাপিত জীবন

গ. অভিজাত গর্বিত সম্প্রদায়

ঘ. পরাধীনতার বিরুদ্ধে সোচ্চার হওয়া

১৩. কোনো দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার অন্তরায় কোনটি?

ক. সাধারণ মানুষ  খ. অভিজাত সম্প্রদায়

গ. শ্রেণি বৈষম্যü ঘ. ছোটলোক সম্প্রদায়

১৪. মানুষকে মানুষ হইয়া ঘৃণা করা কিসের ধর্ম নয়?

ক. জগতের       খ. আত্মারü

গ. মানুষের        ঘ. ছোটলোক সম্প্রদায়ের

১৫. তথাকথিত ছোটলোক সম্প্রদায়ের মানুষ হওয়ার অধিকার ভুলে যাবার কারণ কী?

ক. নিজেদের অজ্ঞনতা                খ. ভদ্র সমাজের অত্যাচারü

গ. সামাজিক বিশৃঙ্খলা                ঘ. অর্থনৈতিক বৈষম্য

১৬. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধে ‘মহাজাগরণের দিন বলতে বোঝানো হয়েছে-

i. জাতি গঠনের নতুন চেতনায় উদ্বুদ্ধ হওয়া

ii. স্বাধীনতার আকাক্সক্ষায় ঐক্যবদ্ধ হওয়া

iii. বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় প্রত্যয়ী হওয়া

নিচের কোনটি সঠিক?

K i        L i I ii 

M i I iiiü      N i, ii I iii

১৭. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধনপ্রবন্ধে মহা-আহ্বান বলতে বোঝানো হয়েছে-

র) যে আহ্বানে ধর্ম জাতিভেদ নেই

রর) যে আহ্বানে সমাজভেদ নেই

ররর) যে আহ্বানে জড়তা নেই

K i I ii      L i I iii

M ii I iii      N i, ii I iiiü


২০১৭-২০১৮ সালে দেশের বিভিন্ন স্কুলের টেস্ট পরীক্ষার বহুনির্বাচনী প্রশ্ন: 

১. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধনপ্রবন্ধে কি ধ্বনিত হয়েছে?

ক. ঐক্যের আহ্বান           খ. বিদ্রোহের আহ্বান

গ. লড়াইয়ের আহ্বান       ঘ. ভ্রাতৃত্বের আহ্বানü

২. মানব মুক্তির ক্ষেত্রে কোনটি অন্তরায়?

ক. অসাম্প্রদায়িক চেতনা

খ. সাম্যবাদী মনোভাব

গ. সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গিü

ঘ. শ্রেণিবৈষম্য দূরীকরণ

উদ্দীপকটি পড় এবং ৩ নং প্রশ্নের উত্তর দাও।

তোমারে সেবিতে যারা হইল মুজর, মুটে ও কুলি

তোমারে সেবিতে যারা পবিত্র অঙ্গে লাগাল ধূলি

তারাই মানুষ, তারাই দেবতা, গাহি তাহাদের গান

তাদেরি ব্যথিত বক্ষে পা ফেলে আসে নব উত্থান

৩। উদ্দীকটি কোন রচনাকে নির্দেশ করে?

ক. মানুষ         

খ. অভাগীর স্বর্গ

গ. উপেক্ষিত শক্তির উদ্বোধনü

ঘ. একাত্তরের দিনগুলি

৪। আজ আমাদের এ অধঃপতনের কারণ কী?

ক. মেহনতি মানুষের প্রতি অবহেলাü

খ. গণজাগরণের অভাব

গ. স্বপ্নরাজ্যের বিবরণ

ঘ. ব্যক্তিকে প্রাধান্য দেওয়া

৫।  উপেক্ষিত স্বচ্ছ অন্তর সরল মুক্ত উদার প্রাণ নিয়েও কেন কিছু করতে পারছেনা?

ক. যোগ্যতা নেই বলে

খ. অভিজাতদের প্রশ্রয়

গ. অভিজাতদের অত্যাচারü

ঘ. অভিজাতদের ঘৃণা

৬। ‘উপেক্ষিত শাক্তর উদ্বোধন প্রবন্ধটির শুরু হয়েছে কার উদ্বৃত্তি দিয়ে?

ক. কাজী নজরুল ইসলাম   খ. মাইকেল মধুসূদন দত্ত

গ. ঈশ্বরচন্দ্র                 ঘ. রবীন্দ্রনাথ ঠাকুরü

৭।  গাহি সাম্যের গান, মানুষের চেয়ে নহে বড় কিছু নহে কিছু মহীয়ান। উক্ত ভাবের সাথে সাদৃশ্য রয়েছে কোন রচনার?

ক. নিয়তি                   খ. বইপড়া

গ. শিক্ষা ও মনুষ্যত্ব         ঘ. উপেক্ষিত শক্তির উদ্বোধনü

৮।  উদ্দীপক ও প্রবন্ধের ভাবগত মিল?

i.অসাম্প্রদায়িকতা

ii. সাম্যবাদিতায়

iii. সত্যবাদিতা।

নিচের কোনটি সঠিক?

K i I ii ü          L i I iii 

M. ii I ii              N i, ii I iii

৯। মানুষের চেয়ে বড় কিছু নয় নহে কিছু মহিয়ান। লাইনটির মূলভাব সমর্থন করে-

ক. শিক্ষা ও মনুষত্ব্য         খ. মানুষ মুহাম্মদ স.

গ. সুভা                     ঘ. উপেক্ষিত শক্তির উদ্বোধনü

১০। মহাত্মা গান্ধীর কোন গুণটি দেশের অপার জনতাকে সম্মোহিত করে ?

ক.দেশাত্মবোধ        খ. মানবতাবোধü

গ.মধুর ভাষা          ঘ. ক্ষমতাশীল

১১। মানুষকে মানুষ হয়ে ঘৃণা করা কিসের ধর্ম নয়?

ক. আত্মারü      খ. জগতের

গ. মানবতার      ঘ. জনতার

১২। ভদ্র সম্প্রদায় কেন নারীদের মাথায় আঘাত করে?

ক. ছোটরা তাদের অধিকার দাবি করে সেজন্য

খ. ছোটরা বড়দের আক্রমণ করে সেজন্য

গ. ছোটরা নির্বোধ সেজন্য

ঘ. ছোটদের মন কাচের ন্যায় স্বচ্ছ সেজন্যü

১৩। উপেক্ষিত শক্তির উদ্ভোধন প্রবন্ধে লেখক কী জরুরি মনে করেন?

ক. সর্বজনীন শিক্ষার সুযোগ         খ. কর্মসংস্থানের সুযোগ

গ. হাতিয়ার                        ঘ. জাতীয় ঐক্যü

কেরোসিন শিখা বলে মাটির প্রদীপে

ভাই বলে ডাক যদি গলা দেব টিপে;

১৪। উদ্দীপকের কেরোসিন শিখার সাথে উপেক্ষিত শক্তির উদ্ভোধনপ্রবন্ধের কোন চরিত্রটি সাদৃশ্যপূর্ণ?

ক. ভদ্র সম্প্রদায়ü          খ. ছোটলোক সম্প্রদায়

গ. চন্ডাল সম্প্রদায়          ঘ. দশওনানা শক্তি

১৫। ‘‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের লেখক ছোট, বড়, উঁচু-নিচু, ধর্মীয় ও জাতিগত ভেদ দূর করা আবশ্যক মনে করেছেন কেন?

ক. দেশের স্বাধীনতা রক্ষার জন্য      খ. সার্বভৌমত্ব রক্ষার জন্য

গ. গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যü            ঘ. সুখ-সমৃদ্ধির জন্য

১৬। তথাকথিত ছোটলোক সম্প্রদায়ের অন্তর কিসের মতো ?

ক. স্ফটিকের মতো          খ. আয়নার মতো

গ. আকাশের মতো          ঘ. কাচের মতোü

১৭। ইহারাই দেশে যুগান্তর আনিবে অসাধ্য সাধন করিবে এখানে কাদের কথা ইঙ্গিত করা হয়েছে?

i. শ্রমজীবী   ii. মেহনতী    iii. বুদ্ধিজীবী

নিচের কোনটি সঠিক?

K i         L ii I iii ü

M i I ii        N i, ii I iii

১৮। উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধে মহাজাগরনের দিন বলতে বোঝানো হয়েছে?

i. জাতি গঠনে নতুন চেতনায় উদ্বুদ্ধ হওয়া

ii. স্বাধীনতা আকাক্সক্ষায় ঐক্যবদ্ধ হওয়া

iii. বৈষ্যমহীন সমাজ প্রতিষ্ঠায় প্রত্যয়ী হওয়া

নিচের কোনটি সঠিক?

K i        L ii I iii 

M i I ii       N i, ii I iiiü

নিমগাছ গল্পের বিষয়বস্তু এখানে

১৯। ‘উপেক্ষিত শক্তির উদ্বোধননা হওয়ার কারণ-

i. ছোটলোক বলে অবহেলা

ii. সহজ সরল জীবনযাপন

iii. ভদ্র সম্প্রদায়ের অত্যাচার

নিচের কোনটি সঠিক?

K i I ii     L i I iii

M ii I iiiü   N i, ii I iii

নিচের উদ্দীপকটি পড়ে ২০ ও ২১ নং প্রশ্নের উত্তর দাও:

গাহি সাম্যের গান; মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান

২০। উদ্দীপকের সাথে তোমার পঠিত কোন প্রবন্ধের মিল খুঁজে পাও?

ক.পয়লা বৈশাখ             খ.নিরীহ বাঙালি

গ.শিক্ষা ও মনুষ্যত্ব          *ঘ.উপেক্ষিত শক্তির উদ্বোধন

২১। উদ্দীপক ও প্রবন্ধের মধ্যে ভাবগত্য ঐক্য হলো-

i. সত্যবাদিতায়       

ii. সাম্যবাদিতায়

iii. অসাম্প্রদায়িকতার

নিচের কোনটি সঠিক?

K i I ii              L i I iii

M ii I iii‘           N i, ii I iiiü

২২। ‘উপেক্ষিত শক্তির উদ্ধোধনপ্রবেন্ধে কাজী নজরুল ইসলাম এর কোন দিকটি ফুটে উঠেছে?

ক.সাম্যবাদী মানসিকতাü

খ.সামাজিক দায়িত্ববোধ

গ.রাজনৈতিক পরামর্শ

ঘ.যুদ্ধের মানসিকতা

২৩। ‘উপেক্ষিত শক্তির উদ্বোধনপ্রবন্ধে বলা হয়েছেযাদের ওপর আমাদের দশ আনা শক্তি নির্ভর করে সেই শক্তিকে ভুললে চলবে না। এখানে লেখক যাদের বলতে কাদের বোঝানো হয়েছে?

ক.দরিদ্র শ্রেণির লোকজন ü

খ.যারা কৃষি কাজ করে

গ.কামার, কুমার, মুচি

ঘ.বণিক শ্রেণির লোকজন

নিচের উদ্দীপকটি পড় এবং ২৪ ও ২৫ নং প্রশ্নের উত্তর দাও:

তারপর সেই উত্তাপে যখন পুড়বে আমাদের জড়তা একন হয়তো গরম কাপড়ে ঢেকে দিতে পারবো রাস্তার ধারের ঐ উলঙগ ছেলেটাকে আজ কিন্তু আমরা তোমাদের অকৃপণ উত্তাপের প্রার্থী।

২৪। উদ্দীপকটি তোমার পঠিত কোন রচনার মূলভাবকে ধারণ করে?

ক.দেনাপাওনা                         খ.অভাগীর স্বর্গ

গ.উপেক্ষিত শক্তির উদ্বোধনü        ঘ.মমতাদি

২৫। উদ্দীপকে বর্ণিত ‘অকৃপণ উত্তাপ বলতে কোন দিকের প্রতি ইঙ্গিত করা হয়েছে?

ক.ছোটলোক সম্প্রদায়ের প্রতি সহমর্মিতার হাত প্রসারণ ü

খ.কাজের মানুষকে সম্মান করা

গ.যৌতুক না নেয়া

ঘ.সবাইকে একই ভাবে সৎকার করা

২৬। পতিত, চন্ডাল, ছোটলোকদের ভাই বলে বুকে টেনে নিলে বিশ্ব তোমাকে কী করিবে?

ক.অবহেলা        খ.শ্রদ্ধা  

গ.নমস্কারü       ঘ.সম্মান

২৭। ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের লেখক ছোট-বড় ’উঁচু-নিচু, ধর্মীয় ও জাতিগত বিভেদ দূর করা আবশ্যক বলে মনে করেছেন কেন?

ক.দেশের স্বাধীনতা রক্ষার জন্য

খ.দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য

গ.দেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় ü

ঘ.দেশের সুখ-সমৃদ্ধি বৃদ্ধির জন্য

নিচের উদ্দীপকটি পড়ে ২৮ ও ২৯ নং প্রশ্নের উত্তর দাও:

কালো আর ধলো বাহিরে কেবল ভিতরে সবারই সমান রাঙা।

২৮। উদ্দীপকটি ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন- প্রবন্ধের কোন ভাবকে সমর্থন করে?

ক.অহিংস মানসিকতা        খ.অসাম্প্রদায়িক চেতনা

গ.সাম্যবাদী মানসিকতাü    ঘ.ক্ষুদ্র স্বার্থহীনতা

২৯। উক্ত ভাব নিচের কোন চরণগুলিতে বিদ্যমান?

i. তাহার আত্মা তোমার আত্মার মতোই ভাস্বর

ii.সে আহবানে জাতি ভেদ নাই, ধর্ম ভেদ নাই সমাজ ভেদ নাই

iii. আমাদের উপেক্ষিত ভাইদের হাত ধরিয়া আজ বোধন-বাঁশিতে সুর দেই

নিচের কোনটি সঠিক?

K i I ii     L i I iii

M ii I iii‘   N i, ii I iiiü

৩০। ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন কাজী নজরুল ইসলামের কোন প্রবন্ধ গ্রন্থের একটি রচনা?

ক.নজরুল রচনাবলী                  খ.কুহেলিকা

গ.মৃত্যুক্ষুধা                            ঘ.যুগবাণী ü

৩১। উপেক্ষিত জনগোষ্ঠীকে উদ্বোধিত করতে প্রয়োজন-

i. জাতপাত ভুলে যাওয়া

ii. ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করা

iii. প্রাণে প্রাণে সংযোগ স্থাপন করা

নিচের কোনটি সঠিক?

K i I ii      L i I iii

M ii I iii‘      N i, ii I iiiü

সৃজনশীল প্রশ্ন অনুশীলন: 

১. গাহি সাম্যের গান-

মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মাহীয়ন

নাই দেশকাল পাত্রের ভেদ, অভেদ ধর্ম জাতি

সব দেশে সব কালে ঘরে ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

ক. কার আহ্বানে জাতিভেদ ছিল না?

খ. লেখক বোধন বাঁশিতে সুর দিতে বলেছেন কেন?

গ. পঙ্ক্তিটিতে ‘ উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের যে বিষয়ের প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে তা ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকের মূলভাব এবং ‘ উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের মূলভাব একই সূত্রে গাঁথা।-বিশ্লেষণ কর।

২. আকবর হোসেন পৌর মেয়র। তিনি একজন জরদরদি নেতা। সমাজের নিচুতলার মানুষের সঙ্গে তার চলাফেরা বেশি। তিনি তাদের সুখ-দুখের সাথী। তাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে রাস্তা সংস্কার এবং নর্দমা পরিষ্কারের কাজ করেন। তিনি বলেন, এরাই আমার আসল শক্তি

ক. দুর্দিনের যাত্রী কোন ধরনের গ্রন্থ?

খ. লেখক ছোট লোক সম্প্রদায় বলতে কি বুঝিয়েছেন?

গ. উদ্দীপকে উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের কোন দিকটি প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা কর।

ঘ. “এরাই আমার আসল শক্তি উদ্দীপকে আকরব সাহেবের এই উক্তিটি ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ কর।

 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন