লোভে পাপ, পাপে মৃত্যু। HSC, SSC, JSC (Update)


লোভে পাপ, পাপে মৃত্যু

বিষয়: ভাব-সম্প্রসারণ

শ্রেণি: ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম, ১১ম, SSC, HSC, JSC

৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির জন্য

মূলভাব: লোভের পরিণতি পাপ। পাপের পরিণতি মৃত্যু।

সম্প্রসারিত ভাব: ভোগের উদ্দেশ্যে কোন কিছু লাভ করার দুর্দমনীয় বাসনাই লোভ। মানুষের সবচেয়ে বড় শত্রু লোভ। লোভ মানেই অবৈধ প্রাপ্তি। লোভ মানুষকে এমনভাবে পরিচালিত করে, মানুষ যা পাওয়ার যোগ্যতা রাখে না তার দিকে লোভ হস্ত প্রসারিত করায়। লোভের পথ ধরে আসে পাপ। পাপকে অনুসরণ করে আসে মৃত্যু। লোভের পরিণতিতে পৃথিবীতে অনেক অঘটন ঘটেছে। লোভের বশবর্তী হয়ে সীমার হোসেনের মস্তক কর্তন করতে চিন্তা করেনি। লোভের বশবর্তী হয়ে মীর জাফর বাংলার স্বাধীনতা ইংরেজদের হাতে তুলে দিয়েছে। বর্তমান সমাজে দেখা যায় মানুষ অর্থের লোভে জঘন্য খারাপ কাজে লিপ্ত হয়, যে খারাপ কাজের পরিণতি মৃত্যু। রূপের লোভে মানুষ কতই না পাপ করছে। লোভের জন্যই মানুষ সকল জ্ঞান-বুদ্ধি বিবেক বিসর্জন দেয় । জ্ঞান-বুদ্ধি লোপ পেলে যে কোন জঘন্য কাজ করতে পারে, যে জঘন্য কাজ মৃত্যুর কারণ।

মন্তব্য: লোভের বশবর্তী হয়ে মানুষ খারাপ কাজ করে। খারাপ কাজ করতে করতে মানুষ এক সময় মৃত্যুমুখে পতিত হয়। লোভ মানুষকে পাপের রাজ্যে আমন্ত্রণ জানায়। পাপের একমাত্র পরিণাম মৃত্যু।

ভাব-সম্প্রসারণ: দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য এই লিঙ্কে


এসএসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য। 

মূলভাব:  মানুষ যখন লোভের পথে পা বাড়ায় তখন তার হিতাহিত জ্ঞান থাকে না। লোভ মানুষকে পাপ

কাজে নিয়োজিত করে। কুপথে ধাবিত করে এবং শেষে তার মৃত্যু ঘটায়।

সম্প্রসারিত ভাব : নিজের ভোগ বিলাসের জন্য দুর্দমনীয় বাসনাই লোভ। লোভের মায়াজালে আচ্ছন্ন হয়ে সে তার মা, বাবা, ভাই, বোন সবাইকে অবজ্ঞা করে। স্বীয় বাসনা পূর্ণ করার জন্য সবাইকে ভুলে যেতে তার দ্বিধাবোধ হয় না। টাকার মোহ তাকে পাগল করে তোলে। লোভ মানব জীবনের বড় শত্রু। লোভকে এজন্য পাপের আধার বলা যেতে পারে। তিনটি জিনিস মানুষকে ধ্বংস করে – লোভ, অহংকার এবং হিংসা। লোভ তাদের মধ্যে একটি। মানুষ আল্লাহর প্রিয় বান্দা এবং আল্লাহর সৃষ্টির সেরা জীব। কিন্তু স্বয়ং আল্লাহও লোভীদেরপছন্দ করেন না। একথাও সত্য যে লোভের পথে পা দিলে একদিন তার মৃত্যু হবেই। লোভ মানুষকে জঘন্যপথে ক্রমশ অগ্রসর করে। এ সময় মানুষ হয়ে উঠে পশুর মতো। মৃত্যুর কালোছায়া ছায়াবাজির মতো তাকে জড়িয়ে রাখে। পক্ষান্তরে, নিলোর্ভ ব্যক্তি পাপাচারের হাত থেকে মুক্ত; সে সত্যও সুন্দর জীবন লাভ করে। তার জীবনে ভোগের তাড়না নেই। লোভ এক ভয়ংকর নেশা। যে যত পায় সে আরও তত চায়। আবার বেশি লোভ করা ভালো না। কথায় আছে— 'অতি লোভে তাঁতী নষ্ট'। আর এভাবেই লোভী ব্যক্তি পথ ভ্রষ্ট হয়। সে অন্যায়, অসত্য আর পাপের পথে ধাবিত হয়ে অকাল মৃত্যুর মুখোমুখি হয়। পরিণামে নেমে আসে ভয়ংকর মৃত্যু।

মন্তব্য: লোভকে বর্জন করতে হবে। তবেই জীবন সুন্দর হবে, সার্থক হবে। নির্লোভ জীবনের মাঝেই নিহিত আছে প্রকৃত সুখ। এ জীবন সকলের শ্রদ্ধা ও ভক্তি অর্জন করে। তাই আমাদের প্রত্যেকের উচিত লোভ- লালসা পরিহার করা।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন