এসএসসি পরীক্ষা দিতে অতিরিক্ত সময় পাবেন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা। Students with special needs will get extra time to take SSC exams.

 






এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী অংশ নেবে। সারাদেশের মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে আগামী ১৯ জুন শুরু হয়ে ৬ জুলাই পর্যন্ত চলবে এসএসসি সমমানের পরীক্ষা। 


এসএসসি পরীক্ষা দিতে অতিরিক্ত সময় পাবেন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী, হাত না থাকা শিক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা দিতে অতিরিক্ত ১৫ মিনিট সময় পাবেন। আর অটিস্টিক, ডাউনসিনড্রোমে আক্রান্ত পরীক্ষার্থীদের ২০ মিনিট অতিরিক্ত সময় দিয়ে বিশেষ সহায়তার পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হবে। জানা গেছে, ২০২২ খ্রিষ্টাব্দের সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমামানের পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময় ৩ ঘন্টার বদলে ২ ঘন্টা করা হয়েছে। এর মধ্যে বহুনির্বাচনী ২০ মিনিট ও সৃজনশীল বা রচনামূলক অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবেন সাধরাণ পরীক্ষার্থীরা। কিন্তু বিশেষ চাহিদ সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত সময় পাবেন। 


মন্ত্রী জানান, দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধকতা ও হাত না থাকা বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীক্ষার্থীদের ও শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ১৫ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে। 

তিনি আরও জানান, অটিজম, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধকতায় আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বাড়ানোসহ শিক্ষক অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হয়েছে।  

আর এ বছর এসএসসির ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে শেষ করতে নির্দেশনা দেয়া হয়েছে। 


এসএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারের নির্দেশনা জানতে ক্লিক করুনএখানে

২০২৩ এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এখানে

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন