বাক্য কাকে বলে? অর্থ অনুসারে বাক্যের শ্রেণিবিভাগ আলোচনা কর।

বাক্য কাকে বলে? অর্থ  অনুসারে বাক্যের শ্রেণিবিভাগ আলোচনা কর।


 প্রশ্ন: বাক্য কাকে বলে? অর্থ  অনুসারে বাক্যের শ্রেণিবিভাগ আলোচনা কর।

বাক্য : অর্থবোধক একাধিক পদের সমন্বয়ে যখন মনের ভাব সম্পূর্ণভাবে প্রকাশ পায় তখন সেই পদসমষ্টিকে বাক্য বলে।

শ্রেণিবিভাগ : অর্থানুসারে বাক্য প্রধানত সাত ভাগে বিভক্ত। যথা-

১. বিবৃতিমূলক বা বর্ণনাত্মক বা নির্দেশাত্মক বাক্য : সাধারণভাবে হ্যাঁ বা না বাচক বাক্য হলো বিবৃতিমূলক বাক্য। যে বাক্যে কোনো ঘটনারভাব বা তথ্য থাকে এবং সে বক্তব্যকে নির্দেশাত্মক বাক্য বলে। একে নির্দেশমূলক, নির্দেশসূচক, নির্দেশাত্ম, বিবৃতিমূলক বাক্যও বলা হয়। যেমন- কৃষ্ণ বাঁশি বাজায়। ঐন্দ্রিলা রুদ্রকে ভালোবাসে ইত্যাদি।

২. প্রশ্নবোধক বাক্য :  যে ধরনের বাক্যে কোনো বিষয় সম্পর্কে কিছু জিজ্ঞাসা বা প্রশ্নসূচক অর্থ প্রকাশ পায় তাকে প্রশ্নবোধক বাক্য বলে। যেমন- আপনি কোথা থেকে এসেছেন? সে কি আমাদের এখানে আসবে না?

৩. অনুজ্ঞাবাচক বাক্য : যে বাক্য দ্বারা বর্তমান ও ভবিষ্যৎ কালের আদেশ, অনুরোধ, ‍উপদেশ, নিষেধ, প্রস্তাব ইত্যাদি বোঝায়, তাকে অনুজ্ঞাবাচক বাক্য বলে। যেমন- আদেশ: ঘর থেকে বের হয়ে যাও। অনুরোধ: দয়া করে বইটি দিন।

৪. ইচ্ছা বা প্রার্থনাসূচক বাক্য : যে বাক্যে ইচ্ছা বা প্রার্থনাসূচক অর্থ প্রকাশ পায় তাকে ইচ্ছা বা প্রার্থনাসূচক বাক্য বলে।

যেমন- ইচ্ছা : আমার যেতে ইচ্ছে করে গ্রামে। প্রার্থনা : খোদা তোমার মঙ্গল করুক।

৫। কার্যকরণাত্মক বাক্য : যদ্যপি, যদি প্রভৃতি অব্যয়ের সাহায্যে যে বাক্য গঠিত হয় এবং যাতে কার্যকারণ সম্পর্ক প্রকাশ পায় তাকে কার্যকারণাত্মক বাক্য বলে। যেমন- দুঃখ বিনা সুখ লাভ হয় কী মহীতে। (শর্ত)

নিয়ম-কানুন না মানলে জীবনে উন্নতি করা যায় না। (নিয়ম)

৬. সংশয়সূচক বা সন্দেহদ্যোতক বাক্য : যে ধরনের নির্দেশক বাক্যে বক্তব্য বিষয় সম্পর্কে সংশয়, সন্দেহ,সম্ভাবনা, অনুমান, অনিশ্চয়তা ইত্যাদি ভাব প্রকাশিত হয়, তাকে সংশয়সূচক বা সন্দেহদ্যোতক বাক্য বলে। এ ধরনের বাক্যে হয়তো, বুঝি, বুঝিবা, সম্ভবত, বোধ হয়, নাকি প্রভৃতি সন্দেহসূচক ক্রিয়া বিশেষণ ব্যবহৃত হয়।যেমন- লোকটাকে খারাপ বোধ হয়। মনে হয়, সুমন পাস করবে।

৭. আবেগসূচক বাক্য :- যে বাক্যে আশ্চর্য কিছু বোঝায় বা বিস্ময়, হর্ষ, ঘৃণা, বিষাদ, ক্রোধ, ভয়, শোক ইত্যাদি প্রকাশিত হয় তাকে আবেগসূচক বাক্য বলে। যেমন- হর্ষ- হুররে, আমরা ক্রিকেট খেলায় জিতেছি! আবেগ- বাহ, সুন্দর গান গাইলে তুমি!

গঠন অনুসারে বাক্যের প্রকারভেদ পেতে ক্লিক করুন এই লিংকে

সার্থক বাক্যের গুনাগণ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন