যশোর মাধ্যমিক শিক্ষাবোর্ড আভ্যন্তরীণ পাঠ্যসূচী বিভাজন ২০২২


যশোর মাধ্যমিক শিক্ষাবোর্ড আভ্যন্তরীণ পাঠ্যসূচী বিভাজন ২০২২

দীর্ঘ বিরতির পর শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়েছে। শ্রেণি পাঠদানকে আরো গতিশীল করতে ইতোমধ্যে যশোর মাধ্যমিক শিক্ষাবোর্ড আভ্যন্তরীণ পাঠ্যসূচী বিভাজন ২০২২ প্রকাশ করেছে আজ। আমরা পূর্ব থেকেই অবগত আছি যে, যশোর মাধ্যমিক শিক্ষাবোর্ড তাদের প্রণীত পাঠ্যসূচী বিভাজনের ভিত্তিতেই প্রশ্ন ব্যাংক তৈরি করে শিক্ষাবোর্ডের অধীনে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে প্রশ্নপত্র সরবরাহ করে থাকে।

শিক্ষাবোর্ড পাঠ্যসূচী প্রনয়ণের পাশাপাশি স্ব স্ব বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের প্রশ্নব্যাংকে প্রশ্নপত্র আপলোড করার জন্য নির্দেশ দিয়েছে। যে সকল শ্রেণি ও বিষয়ে প্রশ্নব্যাংকের মাধ্যমে প্রণীত প্রশ্নপত্র সরবরাহ করে আভ্যন্তরীণ পরীক্ষা গ্রহণ করা হবে:

নবম ও দশম শ্রেণির বিষয়সমূহ:

১. বাংলা ১ম ২. বাংলা ২য় ৩. ইংরেজি ১ম ৪. ইংরেজি ২য় ৫. গণিত ৬. তথ্য যোগাযোগ ও প্রযুক্তি ৭. ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা ৮. হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা         ৯. বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১০. বিজ্ঞান ১১. পদার্থবিজ্ঞান ১২. রসায়নবিজ্ঞান ১৩. জীববিজ্ঞান ১৪. উচ্চতর গণিত ১৫. বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১৬. ভূগোল ও পরিবেশ ১৭. পৌরনীতি ও নাগরিকতা ১৮. হিসাববিজ্ঞান ১৯. ফিন্যান্স ও ব্যাংকিং

অষ্টম শ্রেণির পরীক্ষার বিষয়সমূহ:

১. বাংলা ২. ইংরেজি ৩. গণিত ৪. তথ্য যোগাযোগ ও প্রযুক্তি ৫. ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা ৬. হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা ৭. বাংলাদেশ ও বিশ্বপরিচয়   ৮. বিজ্ঞান

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পরীক্ষার বিষয়সমূহ:

১. ইংরেজি ১ম ২. ইংরেজি ২য় ৩. গণিত ৪. তথ্য যোগাযোগ ও প্রযুক্তি ৫. বিজ্ঞান

উল্লেখ্য যেসব প্রশ্নপত্র যশোর শিক্ষাবোর্ড থেকে সরবরাহ করা হবে না, সেসব প্রশ্নপত্র স্ব স্ব প্রতিষ্ঠান নিজ দায়িত্বে প্রনয়ণ করে নিতে হবে।


সিলেবাসটি পেতে ক্লিক করুন এই লিঙ্কে Link here




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন