নাম : হায়াৎ মামুদ
জন্ম : ২ জুলাই, ১৯৩৯ খ্রি. মৌরাগ্রাম, হুগলি জেলা, পশ্চিমবঙ্গ। (বর্তমানে ঢাকার গেণ্ডারিয়া স্থায়ী বাসিন্দা)
পিতা : মুহম্মদ শমসের আলী
মাতা : আমিনা খাতুন
শিক্ষাজীবন
মাধ্যমিক : ম্যাট্রিক, সেন্ট গ্রেগরিজ হাইস্কুল (১৯৫৬)।
উচ্চমাধ্যমিক : কায়েদ আজম কলেজ (১৯৫৮) বর্তমানে সরকারি হোসেন শহীদ সোহরাওর্য়াদী কলেজ।
উচ্চতর শিক্ষা : পিএইচডি কলকাতার যাদবপুর বিশ্ববিধ্যালয়।
পেশা/কর্মজীবন : তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শেষে অবসরে যান।
সাহিত্যকর্ম
কাব্যগ্রন্থ- স্বগত সংলাপ, প্রেম অপ্রেম নিচে বেঁচে আছি,
রবীন্দ্র: কিশোর জীবন, নজরুল ইসলাম, কিশোর জীবনী, প্রতিভার খেলা, নজরুল, বাঙালিয়া বলিয়া লজ্ঝা নাই, বাংলা লেখার নিয়ম কানুন, কিশোর বাংলা অভিধান।
পুরুস্কার বাংলা একাডেমি পুরুস্কার (১৯৮৩)
১.সাহিত্যের প্রধান ধারা কয়টি?
উঃ সাহিত্যের প্রধান ধারা পাঁচটি।
২.বিশ্বসাহিত্যের সর্বপেক্ষা প্রাচীন রুপ কোনটি?
উঃ বিশ্বসাহিত্যের র্সবপেক্ষা প্রাচীন রুপ নাটক।
৩.বনফুল কার ছদ্মনাম?
উঃ বনফুল বলাইচাঁদ মুখোপাধ্যায়ের ছদ্মনাম।
৪.গীতিকবিতার আদি নির্দশন কী
উঃ গীতিকবিতার আদি নির্দশন বৈষ্ণব পদাবলি।
৫.হায়ৎ মাহমুদ কত সালে জন্মগ্রহণ করেন?
উঃ হায়ৎ মাহমাদ ১৯৩৯ সালে জন্মগ্রহন করেন।
৬.কবিতা কাকে বলে?
উঃ ছন্দবদ্ধ ভাষায় যা রচিত হয়, তকে কবিতা বলে।
৭.সাহিত্যে সর্বাধিক জনপ্রিয় শাখা কোনটি?
উঃ সাহিত্যে সর্বাধিক জনপ্রিয় শাখা উপন্যাস।
৮.বির্সজন নাটকটির রচয়িতা কে?
উঃ বির্সজন নাটকটির রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুর।
৯.‘প্রফুল্ল’ কোন ধরনের নাটক?
উঃ ‘প্রফুল্ল’ একটি সামাজিক নাটক।
১০.‘মহাভারত’ আয়তনে কেমন?
উঃ ‘মহাভারত’ আয়তনে বিশাল।
১১.‘স্বগত সংলাপ’ কার রচনা?
উঃ হায়াৎ মামুদ।
১২. মহাকাব্য কোন কাহিনী অবলম্বনে রচিত হয়?
উঃ মহাকাব্য রচিত হয় যুদ্ধ-বিগ্রহের কোনো কাহিনীকে অবলম্বন করে।
১৩. ‘প্রফুল্ল’ নাটকের রচয়িতা কে?
উঃ গিরিশচন্দ্র ঘোষ।
১৪. ‘কালাপাহাড়’ কার রচিত নাটক?
উঃ গিরিশচন্দ্র ঘোষ।
১৫. ‘জনা’ কোন শ্রেণির নাটক?
উঃ জনা একটি পৌরাণিক নাটক।
১৬. উপন্যাসের প্রধান উপজীব্য বিষয় কী?
উঃ উপন্যাসের প্রধান উপজীব্য বিষয় হলো প্লট।
১৭. ট্র্যাজেডির ভেতরে কয়টি অংশ ক্রিয়াশীল হয়?
উঃ ট্র্যাজেডির ভেতরে দুইটি অংশ ক্রিয়াশীল হয়।
১৮. কোন কবিতা সাধারণত দীর্ঘ হয় না?
উঃ গীতিকবিতা সাধারণত দীর্ঘ হয় না।
১৯. ‘বন্দে মাতারম’ কী ধরনের গীতিকবিতা?
উঃ বন্দে মাতারম স্বদেশপ্রীতিমূলক গীতিকবিতা।
১. কমেডির বিষয়ে এরিস্টটলের বক্তব্য বুঝিয়ে লেখ?
২. সাহিত্যকে বিশাল পরিধির
বিষয় বলা হয়েছে কেন?
৩. নাটকের শ্রেণিবিন্যাস
কীভাবে করা যায়?
৪. নাটক রচনার উদ্দেশ্য ব্যর্থ
হয় কেন?
৫. সার্থক ছোটগল্প বলতে তুমি
কী বোঝ?
৬. ‘কবিতা’ বলতে
কী বোঝ?
১০. গীতিকবিতা বলতে কী বুঝায়?
ব্যাখ্যা কর।
১১. মন্ময় প্রবন্ধকে ব্যক্তিগত
প্রবন্ধ বলার কারণ কী?
১২. ট্র্যাজেডি বলতে কী বুঝায়?
১৩. নাটক দৃশ্যকাব্য বলা
হয় কেন?
১৪. উপন্যাস বলতে কী বুঝ?
১৫. সাহিত্যের বিভিন্ন শাখার
মধ্যে উপন্যাস অন্যতম কেন?
১৬. ট্র্যাজেডি বলতে কী বুঝ?
১৭. “ছোটগল্পে জীবনের পূর্ণায়ব
আলোচনা থাকতে পারে না কেন?
১৮. “বিশ্বসাহিত্যের সর্বাপেক্ষা
প্রাচীন নাটক ব্যাখ্যা কর।
১৯. মহাকাব্যকে অতিশয় দীর্ঘ
কাহিনী কবিতা বলা হয় কেন?
২০. যা নেই ভারতে তা নেই
ভারতে। ব্যাখ্যা করো।
২১. সাহিত্যের প্রধান লক্ষণ সৃজনশীলতা-কথাটি বুঝিয়ে লেখ।
২০১৬-২০১৯ সালে আগত সকল বোর্ড পরীক্ষার প্রশ্ন
১. মঙ্গলকাব্য কোন যুগের
সাহিত্য নির্দশন?
ক. প্রাচীন খ. অন্ধকার
গ. মধ্য ঘ. আধুনিক
২. সাহিত্যের প্রধান লক্ষণ
কোনটি?
ক. সৃজনশীলতা খ. সৌন্দর্য সৃষ্টি
গ. আনন্দ দান ঘ. নান্দনিকতা
৩. সাহিত্যের কোন রূপটি লেখকের
নিজস্ব মত, যুক্তি, পথ বুদ্ধিকে কেন্দ্র করে লেখা হয়?
ক. উপনস্যাস খ. গল্প
গ. প্রবন্ধ ঘ.
কবিতা
৪. পাঠকের মনের অতৃপ্তি কোন
সাহিত্যের প্রধান বৈশিষ্ট্য?
ক. উপন্যাস খ. কবিতা
গ. ছোটগল্প ঘ.
নাটক
৫। বিশ্বসাহিত্যে সর্বাপেক্ষা
প্রাচীন কোনটি?
ক্স. নাটক খ. কবিতা
গ. উপন্যাস ঘ. ছোটগল্প
৬. কোন জাতীয় রচনায় লেখকের
পা-িত্য মূখ্য হয়ে দেখা দেয়?
ক. উপনস্যাস খ. গল্প
গ. প্রবন্ধ ঘ. কবিতা
৭. প্রাচীন ভারতবর্ষে রচিত
মহাকাব্য কোনটি?
ক. রামায়ণ খ.
বৃত্রসংহার
গ. মেঘনাদবধ ঘ. মহাশ্মশান
৮. মহাকাব্যের মূল লক্ষ্য
কী?
ক. যুদ্ধবিগ্রহের কাহিনী
বলা
খ. আয়তনে দীর্ঘ হওয়া
গ. গদ্যে লেখা
ঘ. গল্পবলা
৯. উপন্যাস কোন যুগের সৃষ্টি?
ক. প্রাচীন খ. অন্ধকার
গ. মধ্য ঘ. আধুনিক
১০. সচারচর নাটক কয় অঙ্কে
বিভক্ত?
ক. তিন খ.
চার
গ. পাঁচ ঘ.
ছয়
১১. বাংলা সাহিত্যে প্রথম
সার্থক উপন্যাস কোনটি?
ক. আলালের ঘরে দুলাল
খ. ফুলমণি ও করুণার বিবরণ
গ. দুর্গেশনন্দিনী
ঘ. কপালকুণ্ডলা
১২. ‘শেষ হয়েও হইল না শেষ’কোন
ক্ষেত্রে প্রযেজ্য?
ক. কাব্য খ.
উপন্যাস
গ. ছোট গল্প ঘ. নাটক
১৩. ‘সীমার মাঝে অসীম তুমি’সাহিত্যের
কোন রূপের ক্ষেত্রে প্রযেজ্য?
ক. কাব্য খ.
উপন্যাস
গ. ছোট গল্প ঘ. নাটক
১৪. নাটকের প্রাণ কোনটি?
ক. সংলাপ খ.
কাহিনী
গ. চরিত্র ঘ. পরিবেশ
বিগত বছরে আসা দেশের বিভিন্ন স্কুলের টেস্ট পরীক্ষার এমসিকিউ
১. মহাভারতকে মহাকাব্য বলা হয় কারণ-
i. যুদ্ধবিগ্রহ নিয়ে রচিত
ii. এ কাব্যের পরিধি বড়
iii. বীররস আছে
নিচের কোনটি সঠিক
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
২. বাংলা সাহিত্যের প্রথম
সার্থক উপন্যাস প্রকাশিত হয় কত সালে?
ক. ১৮৬১ খ. ১৮৬৫
গ. ১৯২৬ ঘ.
১৯৫৩
৩. বাংলা নাটকের যুগবন্ধর
পুরুষ কে?
ক. দ্বিজেন্দ্রলাল রায় খ. দীনবন্ধু মিত্র
গ. গিরিষচন্দ্র ঘোষ ঘ.
মাইকেল মধুসূদন
৪. তন্ময় প্রবন্ধের বিষয়বস্তু
প্রধান হলে মন্ময় প্রবন্ধের প্রাধান্য
ক. ব্যক্তিহৃদয় খ. ব্যক্তির পান্ডিত্য
গ. বিজ্ঞানমনস্কতা ঘ. বুদ্ধিবৃত্তি
৫. ইংরেজি ছোট গল্পের জনক
কে ?
ক. বেকন খ. শেকসপিয়ার
গ. এ্যালান পো ঘ. এইচ, জি, ওয়েলস
৬. প্রফুল্ল কোন ধরনের নাটক?
ক. পৌরাণিক খ. ঐতিহাসিক
গ. সামাজিক ঘ. চক্রন্তমূলক
৭. নাটকের প্রাণ কোনটি?
ক. কাহিনী খ. সংলাপ
গ. চরিত্র ঘ. পরিবেশ
৮. বিশ্বসাহিত্যে সর্বাপেক্ষা
প্রাচীন কোনটি?
ক. নাটক খ. কবিতা
গ. উপন্যাস ঘ. ছোটগল্প
৯. পাঠক সমাজে উপন্যাস বহুল
পঠিত ও জনপ্রিয় কারণÑ
i. এটি সহজ সরল প্রাঞ্জল
ii. এতে পাঠক নিজেকে খুঁজে
পায়
iii. এতে সমাজ,দেশ ও জাতির
প্রতিফলন ঘটে
নিচের কোনটি সঠিক
ক. i ও
ii খ.
ii ও iii
গ. ii ও
iii ঘ.
i, ii ও iii
১০. বিশ্ব সাহিত্যের সর্বাপেক্ষা
প্রচীন ভাগ
ক. মহাকাব্য খ. নাটক
গ. উপন্যাস ঘ. প্রবন্ধ
১১. প্রবন্ধের প্রধান বাহন
কী?
ক. চরিত্র খ. কাহিনী
গ. সংলাপ ঘ. বিষয়বস্তু
১২. মহাকাব্য ও গীতিকবিতার
পার্থ্যক্য
i. আয়তন
ii. কবির সহানুভূতি প্রকাশের
স্থলে
iii. বর্ণনার ভঙ্গিমায়
নিচের কোনটি সঠিক
ক. i ও
ii খ.
ii ও iii
গ. ii ও
iii ঘ.
i, ii ও iii
১৩. লালসালু কোন ধরনের রচনা
?
ক. উপন্যাস খ. নাটক
গ. গল্প ঘ. কাব্য
১৪. জীবনের খন্ডাংশ সাহিত্যের
কোন শাখায় প্রতিফলিত হয়েছে?
ক. কবিতা খ. উপন্যাস
গ. নাটক ঘ. ছোট গল্প
১৫. সুখী সমাপ্তি হতে পারে
কোন ধরণের নাটকে?
ক. ট্রাজেডি খ.
কমেডি
গ. প্রহসন ঘ. গীতিনাট্য
১৬. এক কথায় মহাকাব্যকে কী
বলা হয়?
ক. গীতিকবিতা খ. কবিতা
গ. কাহিনি কবিতা ঘ.দীর্ঘ কাহিনি কবিতা
১৭. লঘু ও হালকা চালের কবিতাকে
কী বলা হয়?
ক. শ্রোক খ. গীতিকরিতা
গ. কাব্য ঘ. কাব্য নাট্য
১৮. সংস্কৃতে নাটককে কী বলে?
ক. দৃশ্যকাব্য খ. শ্রব্যকাব্য
গ. গীতিকাব্য ঘ. ক ও খ উভয়
১৯. ‘‘শেষ হয়েও হইল না শেষ” কথাটি
কার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ?
ক. উপন্যাস খ. নাটক
গ. ছোট গল্প ঘ. কবিতা
২০. কোন জাতীয় রচনায় লেখকের
পান্ডিত্য বুদ্ধি ও জ্ঞানের পরিচয় দমুখ্য হয়ে দাঁড়ায়?
ক. কবিতা খ. নাটক
গ. প্রবন্ধ ঘ. উপন্যাস
২১. ছোট প্রাণ ছোট ব্যাথা
ছোট ছোট দুঃখ কথা কথাটি সাহিত্যের কোন শাখার ক্ষেত্রে প্রযোজ্য?
ক. নাটক খ. উপন্যাস
গ. কবিতা ঘ. ছোট গল্প
২২. ‘চন্দ্রশেখের’কোন ধরনের রচনা এবং কার রচিত গ্রন্থ?
ক. উপন্যাস-শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
খ. নাটক-বনফুল
গ. ছোট গল্প-রবীন্দ্রনাথ
ঠাকুর
ঘ. উপন্যাস-বঙ্কিমচন্দ্রপাধ্যায়
২৩. ‘বক্তার ভাবোচ্ছ্বাসের
পরিস্ফুট মাত্র যাহার উদ্দেশ্য, সেই কাব্যই গীতিকাব্য’-এটি
কার উক্তি?
ক. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
খ. গিরীশচন্দ্র ঘোষ
গ. রবীন্দ্রনাথ ঠাকুর ঘ. হায়াৎ মামুদ
২৪. ‘নভেল’ শব্দটি
কোন শব্দ থেকে এসেছে?
ক. Novelty খ.
Novella
গ. Novellea ঘ.
Novelia
২৫. ‘বিচিত্র প্রবন্ধ’ গ্রন্থটি
কে লিখেছেন?
ক. প্রমথ চৌধুরী খ. মোতাহার হোসেন
গ. রবীন্দ্রনাথ ঠাকুর ঘ. মোহাম্মদ ওয়াজেদ আলী
২৬. নাটকের সুত্রপাত প্রথম
কোন দেশে হয়?
ক. চীন খ. জাপান
গ. গ্রীস ঘ. ফ্রান্স
২৭. রবীন্দ্রনাথের ‘শেষের
কবিতা’ কোন শ্রেণির রচনা?
ক. কাব্য খ. প্রবন্ধ
গ. নাটক ঘ.
উপন্যাস
২৮. সাহিত্যের বিভিন্ন শাখা
যেমন গল্প, কবিতা, উপন্যাস ইত্যাদি বিস্তারিত আলোচনা গ্রন্থ কোনটি?
ক. রাজপুত জীবনসন্ধ্যা খ. মাধবী কঙ্কন
গ. সাহিত্য সন্দর্শন ঘ. মহারাস্রজীবন
২৯. ক্ল্যাসিক্যাল নাটকের
বাংলা পরিভাষা কোনটি?
ক. সাংকেতিক নাটক খ. ধ্রুপদী নাটক
গ. চরিত নাটক ঘ.
কাব্যধর্মী নাটক
৩০. ‘বাঙালি বলিয়া লজ্জা
নাই’ গন্থের লেখক কে?
ক. হুমায়ুন আজাদ খ. হায়াৎ মামুদ
গ. প্রমথ চৌধুরী ঘ.
শামসুর রাহমান
৩১. বিশ্বকবি রবীন্দ্রনাথ
ঠাকুর কীভাবে সবার কাছে আদৃত হতে চান?
ক. সৎ ও শুভকর্ম দ্বারা
খ. সাহিত্যচর্চা দ্বারা
গ. নতুন নতুন লেখা দ্বারা
ঘ. মানুষের মনজয়ী রচনা সৃষ্টি
দ্বারা
৩২. বৈষ্ণব কবিতার ভাব বৈচিত্রের
সাথে সাদৃশ্য রয়েছে-
ক. গীতিকবিতার খ. মহাকাব্যের
গ. ঐতিহাসিক কাব্যের ঘ. কাহিনি কাব্যের
৩৩. ‘রক্তকরবী’ কোন
ধরনের রচনা ?
ক. নাটক খ.
উপন্যাস
গ. ছোটগল্প ঘ.
প্রবন্ধ
৩৪. হায়াৎ মামুদ কোথায় জন্মগ্রহণ
করেন?
ক. পশ্চিমবঙ্গে খ.
কলকাতায়
গ. ঢকায় ঘ. আমেরিকায়
৩৫. ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধে
ছোটগল্পের আরম্ভ ও উপসংহার কেমন হওয়া চাই?
ক. সরস খ.
মনস্তাত্ত্বিক
গ. গল্পবহুল ঘ.
নাটকীয়
৩৬. ‘সত্যপীরের পাঁচালি’ কোন
ধরনের রচনা?
ক. কাব্য খ.
নাটক
গ. উপন্যাস ঘ.
ছোটগল্প
৩৭. বাংলা নাটকের ইতিহাস
কত বছরের?
ক. সাত বছরের খ.
নয় বছরের
গ. শত বছরের ঘ.
হাজার বছরে
৩৮. বাংলা নাটকের যুগন্ধর
পুরুষ কে?
ক. দীনবন্ধু মিত্র খ.
মাইকেল মধুসূধন দত্ত
গ. গিরিশচন্দ্র ঘোষ ঘ. দ্বিজেন্দ্রলাল রায়
৩৯. বাংলা সাহিত্যের যত শাখা
আছে সে সবের মধ্যে বয়সে সর্বকনিষ্ঠ কোনটি?
ক. কাব্য খ. উপন্যাস
গ. ছোট গল্প ঘ.
নাটক
৪০. মহাকাব্য ও গীতিকবিতার
মধ্যে পার্থক্য-
i. আয়তনে
ii. কবির অনুভূতি প্রকাশের
স্থলে
iii. বর্ণনা ভঙ্গিমায়
নিচের কোনটি সঠিক?
ক. i ও
ii খ.
ii ও iii
গ. ii ও
iii ঘ.
i, ii ও iii
৪১. সাহিত্যের কোন শাখায়
রস নিবিড় করিয়া লেখক জীবনের যন্ত্রণাকে ফুটিয়ে তোলেন?
ক. নাটক খ.
কবিতা
গ. ছোটগল্প ঘ. উপন্যাস
Fabulous 😍
উত্তরমুছুন