নাম : সৈয়দ শামসুল হক
জন্মসাল : ২৭ ডিসেম্বর, ১৯৩৫ খ্রি.
জন্মস্থান : কুড়িগ্রাম
পিতা : সৈয়দ সিদ্দিক হুসাইন।
শিক্ষাজীবন
মাধ্যমিক :
ম্যাট্রিক (১৯৫০), ঢাকা কলিজিয়েট স্কুল।
উচ্চ মাধ্যমিক : ইন্টারমিডিয়েট (১৯৫২) জগন্নাথ কলেজ।
উচ্চতর শিক্ষা : স্নাতক (সম্মান) ইংরেজি, ঢাকা বিশ্ববিদ্যালয়।
পেশা/ কর্মজীবন : সাংবাদিকতা ও লেখালেখি। প্রযোজক; বাংলা বিভাগ, বিবিসি,
চিত্রনাঠ্য রচয়িতা ও গীতিকার হিনেবে খ্যাতি অর্জন।
Dcb¨vmt-
এক মহিলার ছবি (১৯৫৯),
সীমানা ছাড়িয়ে (১৯৬৪), নীল দংশন (১৯৮১), মৃগয়ায় কালক্ষেপ (১৯৮৬, বৃষ্টি ও
বিদ্রোহীগণ (১ম খণ্ড১৯৮৯, ২য় খণ্ড ১৯৯০), ত্রাহি (১৯৮৯), শ্রেষ্ঠ উপন্যাস (১৯৯০)
ছোটগল্প তাস (১৯৫৪), শীত বিকেল (১৯৫৯), রক্তগোলাপ (১৯৬৪), আনন্দের মৃত্যু (১৯৬৭), প্রাচীন বংশের নিঃস্ব সন্তান (১৯৮২), নিষিদ্ধ লোবান (১৯৯০), খেলারাম খেলে যা (১৯৯১)
কাব্যগ্রন্থ : একদা এক রাজ্যে (১৯৬১), বিরতিহীন উৎসব (১৯৬৯), বৈশাখে রচিত পংক্তিমালা (১৯৭০),
প্রতিধ্বনিগণ (১৯৭৩), অপর পুরুষ (১৯৭৮), পরাণের গহীন ভিতর (১৯৮০), নিজস্ব বিষয়
(১৯৮২), রজ্জুপথে চলেছি (১৯৮৮), অগ্নি ও জলের কবিতা (১৯৮৯), কাননে কাননে তোমারই
সন্ধানে (১৯৯০), আমি জন্মগ্রহণ করিনি (১৯৯০), প্রেমের কবিতা
কাব্যনাট্য : পায়ের আওয়াজ পাওয়া যায়(১৯৭৬), গণনায়ক (১৯৭৬), নুরুলদীনের সারাজীবন (১৯৮২), এখানে এখন (১৯৮৮),
কাব্যনাট্য সমগ্র (১৯৯১), ঈর্ষা, বাংলার মাটি বাংলার জল, নারীগণ
শিশুতোষ : সীমান্তের সিংহাসন
(১৯৮৮), আনু বড় হয়, হড়সনের বন্দুক
আত্মজীবনী : প্রণীত জীবন
পুরুস্কার ও সম্মাননা : বাংলা একাডেমি পুরস্কার, ১৯৬৬, আদমজী সাহত্যি পুরস্কার, ১৯৬৯, অলক্ত র্স্বণপদক ১৯৮২, জাতীয় চলচ্চত্রি পুরস্কার, চত্রিনাট্যকার, সংলাপ রচয়তিা, ১৯৮২, ১৯৮৩, আলাওল সাহত্যি পুরস্কার, ১৯৮৩, নাসরিুদ্দীন র্স্বণপদক, ১৯৯০, টনোশনিাস পদক, ১৯৯০।
জীবনাবসান : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ খ্রি। ঢাকা।
- আমি তো এসেছি চর্যাপদের কালো অক্ষর থেকে।
- আমি তো এসেছি সওদাগরের ডিঙার বহর থেকে।
- আমি তো এসেছি কৈবর্তের বিদ্রোহী গ্রাম থেকে।
- আমি তো এসেছি পাল যুগ নামে চিত্রকলা থেকে।
- এসেছি জোড়বাংলার মন্দির বেদি থেকে।
- এসেছি ইউল বাউল মাটির দেউল থেকে।
- এসেছি বাঙালি ক্ষুদিরাম আর সূর্যসেন থেকে।
- এসেছি বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবর থেকে।
- ‘সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’।
২০১৯ সালের বোর্ড পরীক্ষায় আগত প্রশ্ন সমূহ।
১. চর্যাপদের পাণ্ডুলিপি
কোথা থেকে উদ্ধার করা হয়েছিল?
ক. বাংলাদেশ খ. ভারত
গ. নেপাল ঘ. শ্রীলঙ্কা
২. বাংলার প্রত্নতাত্ত্বিক
ঐতিহ্যের নিদর্শন কোনটি?
ক. পাহাড়পুরের বৌদ্ধবিহার
খ. জোড়বাংলার বেদি মন্দির
৩. বাংলার কাব্য বাংলার ভাষা
মিটায় আমার
প্রাণের পিপাসা
উদ্দীপকের বিষয়টি ‘আমার পরিচয়’কবিতার
যে চরণে পাওয়া যায়-
ক. এসেছি বাংলার জয়নুল আর
অবণ ঠাকুর থেকে
খ. আমি যে এসেছি একাত্তরের
মুক্তিযুদ্ধ থেকে
গ. আমি তো এসেছি চর্যাপদের
অক্ষরগুলো থেকে
ঘ. আমি যে এসেছি জয় বাংলা
বজ্রকণ্ঠ থেকে
৪. বাঙালি লাল রাজপথে কিসের
ঠিকানা পেয়েছে।
ক. চর্যাপদের খ.
কমলা দীঘির
গ. রাষ্ট্র ভাষার ঘ.
মহুয়ার পালা
৫. ‘নুরুলদীনের সারাজীবন’ নাটকটির
রচয়িতা কে?
ক. সিকান্দার আবু জাফর খ. মমতাজউদ্দীন আহমদ
গ. সৈয়দ শামসুল হক ঘ. মুনীর চৌধুরী
৬. ‘আমার পরিচয়’কবিতাটি
কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
ক. ধূলি ও সাগর দৃশ্য খ. কড়ি ও কোমল
গ. চাষাভূষার কাব্য ঘ.
কিশোর কবিতা সমগ্র
৭. কবি সৈয়দ শামসুল হক কোন
শহরে জন্মগ্রহণ করেন?
ক. নীলফামারি খ.
পঞ্চগড়
গ. লালমণিরহাট ঘ.
কুড়িগ্রাম
৮. ‘জয় বাংলা’স্লোগানটি
কিসের প্রতীক?
ক. মুক্তির খ.
জাগরণের
গ. ঐক্য সংহতির ঘ. সাহস ও উদ্দীপনার
৯. ‘আমার পরিচয়’ কবিতায়
কবি হাজার চিহ্ন কোথায় ফেলে এসেছেন?
ক. সামনে খ.
রাজপথে
গ. পলিমাটিতে ঘ.
পেছনে
১০. বরেন্দ্রভূমের সোনা মসজিদ
কোথায় অবস্থিত?
ক. নাটোরে খ.
ঈশ্বরদী
গ. সিরাজগঞ্জে ঘ.
চাপাইনবাবগঞ্জে
১১. ‘‘এক সাথে আছি এক সাথে
বাঁচি, আজও একসাথে থাকবই” কোন চেতনা প্রকাশ পেয়েছে?
ক. সাম্যের খ.
ঐক্যের
গ. শৌর্যের ঘ. প্রতিবাদের
২০. ‘আমার পরিচয়’ কবিতায়
‘কমলার দীঘি’ও ‘মহুয়ার পালা’প্রসঙ্গ এনে কবি কী বুঝিয়েছেন?
ক. সাহিত্যক ঐতিহ্য খ. সাংস্কৃতিক ঐতিহ্য
গ. সংগ্রামী চেতনা ঘ. অসাম্প্রদায়িক চেতনা
২১। ‘আমার পরিচয়’ কবিতায়
শেষের চরণে কবি কিসের ছবি আঁকার কথা বলেছেন?
ক. দেশমাতৃকার খ.
সাম্যের
গ. শান্তির ঘ. কল্যাণের
২২। তিতুমীর কত সালে শহিদ
হন?
ক. ১৭৮১ খ.
১৭৮২
গ. ১৮৩১ ঘ.
১৮৪০
১। কোথা থেকে ‘চর্যাপদ’উদ্ধার
করা হয়েছে?
ক. নেপাল খ.
কলকাতা
গ. দিনাজপুর ঘ.
পাহাড়পুর
২। ক্ষুদিরামের ফাঁসির আদেশ
কার্যকর হয়-
ক. ১৯৮০ সালের ১ এপ্রিল
খ. ১৯০৮ সালের ১ আগস্ট
গ. ১৯০৯ সালের ১ মে
ঘ. ১৯০৯ সালের ১ জুলাই
৩। ‘সবার উপরে মানুষ বড়’একথা
কে বলে?
ক. মন্দিরের পুরোহিত খ. মসজিদের মোল্যা
গ. ধর্ম ঘ. সাধারণ মানুষ
৪। ‘‘আমার পরিচয়” কবিতায়
প্রাচীনকালের ঘটনার উপমা দিয়ে তিনি কী বোঝাতে চেয়েছিল?
ক. বিভিন্ন সম্প্রদায়ের লোকের
বাস বাংলাদেশে
খ. ইতিহাস সম্পর্কে ধারণা
দেয়
গ. শিল্পসৌন্দর্য, স্থাপত্যকর্ম
সম্পর্কে ধারণা দান
ঘ. বাঙালি জাতি ইতিহাসের
ওপর ভর করে বিবর্তিত হয়ে আজকের বাঙালি হয়েছে
৫। বাঙালির জনজীবনের বিভিন্ন
বাঁকে কীসের ঐতিহ্য আছে?
ক. নির্যাতন ও শোচনের খ. সংগ্রাম
ও প্ররিরোধের
গ. ইতিহাস ও অতীতের ঘ. শাসন ও শোষণের
৬। ‘আমার পরিচয়’ কবিতায়
পালযুগের প্রসঙ্গ এসেছে কেন?
ক. সংগ্রামের ঐতিহ্য বোঝাতে
খ. জাতিসত্তার ঐতিহ্য বোঝাতে
গ. সাহিত্যের ঐতিহ্য বোঝাতে
ঘ. সাংস্কৃতির ঐতিহ্য বোঝাতে
৭। কত সালে কৈবর্ত বিদ্রোহ
সংঘতি হয়েছিল?
ক. আনুমানিক ১০৭০-১০৭৭ খ্রিষ্টাব্দে
খ. আনুমানিক ১০৬০-১০৬৬ খ্রিষ্টাব্দে
গ. আনুমানিক ১১৬০-১১৬৬ খ্রিষ্টাব্দে
ঘ. আনুমানিক ১১৭০-১১৭৭ খ্রিষ্টাব্দে
৮। ‘আমার পরিচয়’ কবিতায়
বাঙালিদের কোন দিকটি ফুটে উঠেছে?
ক. স্বাধীনতার স্বাদ
খ. আগামী প্রজন্মকে ইতিহাস
জানানো
গ. বাঙালি জাতিসত্তার পরিচয়
ঘ. বাঙালির যুদ্ধবিদ্রোহী
মনোভাব
৯। ‘বাঙালি জাতির বীজমন্ত্র’ বলতে
কোনটি বোঝানো হয়েছে?
i. সাম্যবাদ
ii. মানবতাবাদ
iii. সত্য
নিচের কোনটি সঠিক?
ক. i ও
ii খ. ii ও iii
গ. ii ও
iii ঘ. i, ii ও iii
১০। ‘আমার পরিচয়’ কবিতায়
কবি ‘বীজমন্ত্র’ বলতে কী বুঝিয়েছেন?
ক. মূল উৎস খ.
প্রাণের আকঙ্খা
গ. মূল প্রেরণা ঘ.
মনের আনন্দ
১১। ‘আমি তো এসেছি সওদাগরের
ডিঙায় বহর থেকে’-বলতে কী বুঝিয়েছেন?
ক. মধ্যযুগের সাহিত্য
খ. মধ্যযুগের বাণিজ্যের অবস্থা
গ. আমাদের ব্যবসায়-বাণিজ্যের
ঐতিহ্য
ঘ. লোকাহিনির ঐতিহ্য
১২। বাঙালির বীজমন্ত্র কোনটি?
ক. জয় বাংলা
খ. সবার উপরে মানুষ সত্য,
তাহার উপারে নাই
গ. রাষ্ট্রভাষা বাংলা চাই
ঘ. তোমার আমার ঠিকানা পদ্মা
মেঘনা যমুনা
১৩। বাঙালি জাতির ইতিহাসে
প্রাচীনতম বিদ্রোহ কোনটি?
ক. সিপাহী বিদ্রোহ খ. কৃষক বিদ্রোহ
গ. কৈবর্ত বিদ্রোহ ঘ.
ফকির বিদ্রোহ
২৪। ‘আমার পরিচয়’ কবিতায়
ফুটে উঠেছে বাংলার-
i. ইতিহাস
ii. ঐতিহ্য
iii. সংস্কৃতি
নিচের কোনটি সঠিক?
ক. i ও
ii খ. ii ও iii
গ. ii ও
iii ঘ. i, ii ও iii
১৫। ‘আমার পরিচয়’কবিতায়
কবি ‘বীজমন্ত্র’বলতে কী বুঝিয়েছেন?
ক. সৃষ্টির প্রেরণা খ.
জন্মের অনুপ্রেরণা
গ. প্রাণের আকাঙ্খা ঘ. জাতিসত্তার পরিচয়
১৬। ‘আমার পরিচয়’ কবিতায়
কোন যুগের চিত্রকলার কথা বলা হয়েছে?
ক. পাল যুগের খ. সেন যুগের
গ. কৈবর্ত যুগের ঘ.
বৌদ্ধ যুগের
১৭। ‘‘এক সাথে আছি এক সাথে
বাঁচি, আজও একসাথে থাকবই” এতে প্রকাশ পেয়েছে বাঙালি জাতির-
i. অসাম্প্রদায়িকতা
ii. স্বজাত্যবোধ
iii. সাম্যবাদিতা
নিচের কোনটি সঠিক?
ক. i ও
ii খ. ii ও iii
গ. ii ও
iii ঘ. i, ii ও iii
১৮। ‘সবার উপরে মানুষ সত্য
তাহার উপরে নাই’-এটি হলো বাঙালির-
ক. চেতনা খ. প্রাণের কথা
গ. আদি কথা ঘ. বীজমন্ত্র
১৯। ‘‘এসেছি বাঙালি ক্ষুদিরাম
আর সূর্যসেনের থেকে” চরণটিতে প্রকাশ পেয়েছে?
i. বাঙালির সংগ্রামী চেতনা
ii. বাঙালির সাংস্কৃতিক ঐহিত্য
iii. বাঙালির অসাম্প্রদায়িক
মনোভাব
নিচের কোনটি সঠিক?
ক. i ও
ii খ. ii ও iii
গ. ii ও
iii ঘ. i, ii ও iii