নাম : মোতাহের হোসেন চৌধুরী
জন্ম সাল : ১৯০৩ খ্রি.
জন্মস্থান : নোয়াখালি জেলার কাঞ্চনপুর গ্রাম।
শিক্ষাজীবন
মাধ্যমিক : ম্যাট্রিক, ইউসুফ হাই স্কুল, কুমিল্লা।
উচ্চমাধ্যমিক : আইএ, ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা।
উচ্চতর শিক্ষা : বিএ, ভিক্টোরিয়া কলেজ, কুমিলা। এমএ (বাংলা),
১৯৪৩ ঢাকা বিশ্ববিদ্যালয়।
পেশা/কর্মজীবন
সহকারি শিক্ষক : ইউসুফ হাই স্কুল, কুমিল্লা।
প্রভাষক : ইসলামিয়া কলেজ, কলকাতা।
অধ্যাপক : বাংলা বিভাগ, চট্টগ্রাম কলেজ।
অন্যতম পুরোধা ব্যক্তিত্ব
ঢাকার মুসলিম সাহিত্য সমাজের (১৯২৬) মুক্তবুদ্ধি চর্চা আন্দোলন।
সাহিত্যকর্ম
প্রবন্ধগ্রন্থ : সংস্কৃতির কথা।
অনুবাদ গ্রন্থ : সভ্যতা( ক্লাইভ বেলের ‘সিভিলাইজেশন গ্রন্থের
অনুবাদ), সুখ (বান্ট্রান্ড রাসেলের ‘কংকোয়েস্ট অব হ্যাপিনেস) গ্রন্থের অনুবাদ।
জীবনাবসান ১৮ সেপ্টেম্বর ১৯৫৬ খ্রি.
- শিক্ষার যেমন প্রয়োনীয় দিক আছে, তেমনি অপ্রয়োজনীয় দিকও আছে।
- আর অপ্রয়োজনীয় দিকই শ্রেষ্ঠ দিক।
- অর্থ চিন্তার নিগড়ে সকলে বন্দি।
- অর্থ সাধনাই জীবন সাধনা নয়।
- কারারুদ্ধ আহার তৃপ্ত মানুষের মূল্য কতটুকু?
- অন্ন, বস্ত্র, প্রাচুর্যের চেয়ে মুক্তি বড়।
- চিন্তার স্বাধীনতা, বুদ্ধির স্বাধীনতা, আত্মপ্রকাশের স্বাধীনতা যেখানে নেই সেখানে মুক্তি নেই।
- লোভে পাপ, পাপে মৃত্যু কথাটা বুলি মাত্র।
- লেফাফাদুরস্তি আর শিক্ষা এক কথা নয়।
- শিক্ষার আসল কাজ জ্ঞান পরিবেশন নয়, মূল্যবোধ সৃষ্টি।
- প্রাণিত্বের বাধন থেকে মুক্তি না পেলে মনুষ্যত্বে আহ্বান মর্মে গিয়ে পৌছাতে দেরি হয়।
- পায়ের কাঁটার দিকে বারবার নজর দিলে হাঁটার আনন্দ উপভোগ করা যায় না।
ক. মূল্যবোধে অবক্ষয়ে খ. লোভের কারণে
গ. জীবসত্তার প্রভাবে ঘ. প্রাণিত্বের বাধনে
২. মূল্যবোধের অবক্ষয় বোঝাতে
শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধে কোনটি বুঝানো হয়েছে?
ক. আত্মিক মৃত্যু খ. ফতুর
গ. লেফাফাদুরস্তি ঘ. পিঞ্জরাবদ্ধ
নিচের উদ্দীপকটি পড় এবং ৩
ও ৪ নং প্রশ্নের উত্তর দাও।
ব্যবসায়ী সামাদ সাহেবের ছেলে
রিক প্রকৃত শিক্ষা অর্জন করতে চায়। কিন্তু তার পিতা চান ছেলে কোনে মতে একটি সার্টিফিকেট
অর্জন করে অর্থ উপর্জনের জন্য তার ব্যবসা দেখাশুনা করতে।
৩. উদ্দীপকের রিকের মানসিকতার
সাথে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’প্রবন্ধের সাদৃশ্যপূর্ণ দিক হলো-
ক. অন্নচিন্তা থেকে মুক্তি
পেতে চায়
খ. মানবসত্তার ঘরে উন্নীত
হতে চায়
গ. বাইরের জগতকে জানতে চায়
ঘ. জীবন সম্পর্কে সচেতন হতে
চায়
৪. উদ্দীপকের সামাদ সাহেবকে
‘শিক্ষা ও মনুষ্যত্ব’প্রবন্ধের আলোকে কি বলা যায়?
ii. তাঁর জীবনে শিক্ষার অপ্রয়োজনীয় দিকের অনুপস্থিত
iii. তিনি ছোট জিনিসের মোহে বড় জিনিস হারাতে দুঃখ করেন না
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
৫. ‘অন্নবস্ত্রের প্রাচুর্যের
চেয়েও মুক্তি বড়’এর সঙ্গে সাদৃশ্যপূর্ণ কথা হচ্ছে-
ক. অর্থ সাধনাই জীবন সাধনা
নয়
খ. মনের দাবি রক্ষা না করলে
আত্মা বাঁচে না
গ. বিত্ত হতে চিত্ত বড়
ঘ. অর্থ চিন্তার নিগড়ে সকলে
বন্দি
৬। মনুষ্যত্বের আহবান মানুষের
মর্মে গিয়ে পৌছাতে দেরি হয় কেন?
ক. অন্নবস্ত্রের অভাবে
খ. মুক্তির অভাবে
গ. শিক্ষার অভাবে
ঘ. প্রাণিত্বের বাঁধন থেকে
মুক্তির অভাবে
৭। শিক্ষার অপ্রয়োজনীয় দিককে
শ্রেষ্ঠ বলা হয়েছে কেন?
ক. শিক্ষা অর্জনেসর মাধ্যমে
জীবসত্তাকে টিকিয়ে রাখা
খ. শিক্ষা লাভের মাধ্যমে
মনুষ্যত্ব লাভ করা যায়।
গ. জৈবিক চাহিদা পূরণে মুভ্য
ভূমিকা পালন করে
ঘ. জীবনকে উপভোগ্য করতে অনন্য
অবদান রাখে
৮। শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধে মূল্যবোধ সৃষ্টির উপায়?
ক. জ্ঞান খ. চিন্তা
গ. মুক্তি ঘ. শিক্ষা
৯। অনুভূতির জগতে মানুষ ফতুর
হয়ে পড়ে কেন?
ক. অর্থ সাধনায় সে নিমগ্ন
থাকে বলে।
খ. লোভের ফলে আত্মিক মৃত্যু
ঘটে বলে।
গ. জীবনটা আলো-আধারের মধ্যে
আবদ্ধ বলে
ঘ. শিক্ষা তার বাইরের ব্যাপার
অন্তরের ব্যাপার হয়ে উঠে নি
১০। ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের
নিচ থেকে ঠেলা বলতে বোঝায়-
ii. সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা নিশ্চিত করা
iii. মনুষ্যত্ব অর্জনের পথ প্রশস্ত করা
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১১। বন বিভাগের কর্মকর্তা
রাতের আঁধারে বনের গাছ কেটে বিক্রি করে প্রচুর অর্থের মালিক হন। ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের
আলোকে বলা যায় উদ্দীপকের কর্মকর্তা-
ii. শিক্ষার সুফল হতে বঞ্চিত
iii. মনুষ্যত্বের স্বাদ লাভে ব্যর্থ
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১২।‘বই পড়া’ ও
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের দুটি ঐক্য রয়েছে নিন্মোক্ত বিবেচনায়-
ii. শিক্ষার সুফল হতে বঞ্চিত
iii. মনুষ্যত্বের স্বাদ লাভে ব্যর্থ
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
নিচের উদ্দীপকটি পড় এবং ১৩
ও ১৪ নং প্রশ্নের উত্তর দাও।
জ্ঞান যেখানে সীমাবদ্ধ বুদ্ধি
যেখানে আড়ষ্ট যুক্তি সেখানে অসম্ভব।
১৩। উদ্দীপকটি কোন রচনার
সাথে সাদৃশ্যপূর্ণ?
ক. বই পড়া
খ. নিরীহ বাঙালি
গ. উপেক্ষিত শক্তির উদ্বোধন
ঘ. শিক্ষা ও মনুষ্যত্ব
১৪। উদ্দীপকের বিষয়বস্তুর
সাথে স্দাৃশ্যপূর্ণ চরণ কোনটি?
ক. সুশিক্ষিত লোকমাত্রই স্বশিক্ষিত
খ. কৃষি বিভাগে কার্য করা
অপেক্ষা মস্তিষক উর্বর সহজ
গ. তাই এদেশে জনশক্তি বা
গণতন্ত্র গঠিত হতে পারছে না
ঘ. চিন্তার স্বাধীনতা বুদ্ধির
স্বাধীনতা আত্মপ্রকাশের স্বাধীনতা সেখানে নেই সেখানে মুক্তি নেই
নিচের উদ্দীপকটি পড় এবং ১৫
ও ১৬ নং প্রশ্নের উত্তর দাও।
হরিপদ সওদাগর অফিসের কনিষ্ঠ
কেরানি। সামান্য বেতনে তার সংসার চলে না। অফিসের উপরি উপার্জনের সুযোগ থাকলেও সে তা
করে না। বরং অফিস শেষে দুটো টিউশন করে বাড়তি উপার্জন করে কোনোরকমে চলে।
১৫। ‘শিক্ষা ও মনুষ্যত্ব’প্রবন্ধের
আলোকে ‘হরিপদ’হচ্ছে-
ক. জীবনে সোনাফলা মানুষ
খ. আলো হাওয়ার স্বাদ বঞ্চিত
মানুষ
গ. ক্ষুৎপিপাসার কাতর মানুষ
ঘ. অর্থচিন্তার নিগড়ে বন্দি
মানুষ
১৬। হরিপদের সংসার চিন্তাকে
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে বলা হয়েছে-
ii. উপরের থেকে টানা
iii. বিশৃঙ্খল সমাজ ব্যবস্থা
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
২০১৭ ও ১৮ সালে টেস্ট পরীক্ষায় আগত MCQ
১. অন্নচিন্তার নিগড় থেকে
মানুষকে মুক্তি দেয়ার চেষ্টা চলছে তা- ?
ক. অভিনন্দনযোগ্য খ.
হতাশাব্যঞ্জক
গ. উদ্দীপনাহীন ঘ.
অপ্রয়োজনীয়
৩. ‘শিক্ষা ও মনুষ্যত্ব’প্রবন্ধে
অর্থ চিন্তার নিগড়’বলতে কী বোঝানো হয়েছে?
i. অন্ন সাধনায় জীবন ব্যস্ত
ii. জীবসত্তায় বন্দি
iii. মনুষ্যত্ব বিবর্জিত মানুষ
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
৩. কারারুদ্ধ আহারতৃপ্ত তারাই,
যারা-
i. জীবন সংগ্রামে ব্যস্ত
ii. ক্ষুৎপিপাসায় তৃপ্ত
iii. অর্থ চিন্তার নিগড়ে বন্দি
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উদ্দীপকটি পড় এবং ৪ ও ৫ নং
প্রশ্নের উত্তর দাও.
বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে
দুর্নীতি রোধ সরকার নানা রকম পদক্ষেপ গ্রহণ করলেও তা কাজে আসেনি. যদি আমরা তরুণ ছাত্রসমাজের
মাঝে শিক্ষা বিস্তার করতে পারি এবং তারা যদি নৈতিক শিক্ষায় শিক্ষিত হয়, তবে দেশে দুর্নীতি
বন্ধ হবে.
৪. উদ্দীপকের আলোচনা তোমার
পঠিত কোন রচনার সাথে সাদৃশ্যপূর্ণ?
ক. বইপড়া খ. নিমগাছ
গ. মমতাজ ঘ. শিক্ষা ও মনুষ্যত্ব
৫. উক্ত গদ্যটির মূল প্রতিপাদ্য
বিষয় হলো
i. মনুষ্যত্ব অর্জন
ii.শিক্ষার তাৎপর্য
iii. শিক্ষার অপব্যবহার.
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উদ্দীপকটি পড় এবং ৬ ও ৭ নং
প্রশ্নের উত্তর দাও.
করিম লেখাপড়া শেষ করেছে.
অন্যের উপকার করতে তার ভালো লাগে. কিন্তু সামর্থ্য নেই. তাই সে একটি চাকরিতে যোগদান
করে. সে জানে অন্যের উপকার করতে চইলে আগে নিজের জীবনের চাহিদা মেটাতে হবে.
৬. উদ্দীপকের সাথে তোমার
পঠিত কোন প্রবন্ধের বক্তব্যের মিল রয়েছে?
ক. বইপড়া খ. নিরীহ বাঙালী
গ. পালামৌ ঘ. শিক্ষা ও মনুষ্যত্ব
৭. সামঞ্জস্যপূর্ণ ভাবটি নিচের কোন বাক্যে প্রতিফলিত?
ক. একমাত্র উদরপূর্তিতে মানুষের
মন সন্তুষ্ট নয়
খ. মুক্তির জন্য দু’টি উপায়
অবলম্বন করতে হবে.
গ. আমরা অকর্মণ্য পুতুলজীবন
বহন করিবার জন্য সৃষ্টি হই নাই.
ঘ. সত্যের নিবিড় সাধনায় তার
চবিত্র মধুময় হইয়া উঠিয়াছিল.
৮. শিক্ষা মানুষকে কোথায়
পৌছে দেয়?
ক. মনুষ্যত্বলোক খ.
জ্ঞানালোক
গ. আনন্দলোক ঘ.
বিদ্যালোকে
৯. শিক্ষার আসল কাজ কী?
ক. জ্ঞান পরিবেশন খ.
মুল্যেবোধ
গ. উপার্জন করা ঘ.
সংস্কৃতিমনা
১০. মনুষ্যত্বের আহ্বান মানুষের
মর্মে পৌছাতে দেরি হয় কেন?
ক. প্রাণিত্বের বাঁধন থেকে
মুক্তি না পাওয়ায়
খ. অন্নবস্ত্রের সু ব্যবস্থা
প্রয়োজনীয় নয় বলে
গ. অন্তরের ব্যাপারটি বড়
হয়ে ওঠেনি বলে
ঘ. বড় জিনিসের প্রতি মোহ
বলে
১১. জীবসত্তার ঘর থেকে মানবসত্তার
ঘরে ওঠার মই কী?
ক. জ্ঞান খ.
দর্শন
গ. ভ্রমণ ঘ.
শিক্ষা
১২. ‘চাই,চাই আরও চাই’ এই চাওয়ার কারণ
i. অর্থচিন্তা দূর করা
ii. অন্নচিন্তা দূর করা
ii.জীবসত্তাকে বাঁচিয়ে রাখা
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১৩. মনুষত্ব্য লাভের উপায়
কী-
i. শিক্ষাগ্রহণ
ii. সুখী জীবন
iii. অন্নবস্ত্রের সমাধান
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১৪. অনুভূতির জগতে মানুষ
ফতুর হয়ে পড়ে কেন ?
ক.অর্থ সাধনায় নিমগ্ন থাকে
বলে
খ.লোভের ফলে আত্মিক মৃত্যু
ঘটায়
গ.জীবনটা আলো-আঁধারের মধ্যে
আবদ্ধ বলে
ঘ.শিক্ষা অন্তরের ব্যাপার
হয়ে ওঠেনি বলে
১৫. মনুষ্যত্বের আহবান মানুষের
মর্মে পৌছাতে দেরি হয় কেন?
ক. প্রাণিত্বের বাঁধন থেকে
মুক্ত না পাওয়ায়
খ. অন্নবস্ত্রের সুব্যবস্থা
প্রয়োজনীয় নয় বলে
গ. অন্তরের ব্যাপারটি বড়
হয়ে উঠেনি বলে
ঘ. ছোট জিনিসের মোছে বড় জিনিস
উদ্দীপটি পড় এবং ১৬ ও
১৭ নং প্রশ্নের উত্তর দাও.
সবুর লেখাপড়া শিখেও সারাক্ষণ
টাকার পেছনে ছুটছে. ভালো মন্দ বিচার না করে শুধু টাকা উপার্জন করা তার অন্যতম কাজ?
১৬. শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের
আলোকে উদ্দীপকের সবুরের এ মানবিকতার কারণ কী?
ক. দৃষ্টিভঙ্গির
খ. মনুষ্যত্বের অভাব
গ. অন্নবস্ত্রের অব্যবহার
ঘ. সঠিক শিক্ষার অভাব
১৭. শিক্ষা ও মনুষ্যত্বে
প্রবন্ধের আলোকে সবুরের চরিত্রে কীসের অভাব রয়েছে?
ক. দৃষ্টিভঙ্গির খ. মানবসত্তার
গ. মূল্যবোধের ঘ. সচেতনতার
উদ্দীপকটি পড়ে ১৮ নং ও ১৯
নং প্রশ্নের উত্তর দাও:
জ্ঞান যেখানে সীমাবদ্ধ বুদ্ধি
যেখানে আড়ষ্ট যুক্তি সেখানে অসম্ভব.
১৮. উদ্দীপকটি কোন রচনার
সাথে সাদৃশ্যপূর্ণ?
ক. বই পড়া
খ. নিরীহ বাঙালি
গ. উপেক্ষিত শক্তির উদ্বোধন
ঘ. শিক্ষা ও মনুষ্যত্ব
১৯. উদ্দীপকের বিষয়বস্তুর
সাথে সাদৃশ্যপূর্ণ চরণ কোনটি?
ক. সুশিক্ষিত লোকমাত্রই স্বশিক্ষিত
খ. কৃষি বিভাগে কার্য করা
অপেক্ষা মস্তিক উর্বর সহজ
গ. তাই এদেশে জনশক্তি বা
গণতন্ত্র গঠিত হতে পারছে না
ঘ. চিন্তার স্বাধীনতা বুদ্ধির
স্বাধীনতা আত্মপ্রকাশের স্বাধীনতা সেখানে নেই সেখানে মুক্তি নেই
২০. প্রকৃত মানুষ কারা?
ক. যাদের শক্তি আছে
খ. যাদের সামর্থ্য আছে
গ. যাদের মন আছে
ঘ. যাদের মনুষ্যত্ব আছে
২১. শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধে
শিক্ষার কতটি দিকের কথা উল্লে আছে?
ক. দুটি খ. তিনটি
গ. চারটি ঘ. পাঁচটি
উদ্দীপকটি পড়ে ২২ নং ও ২৩
নং প্রশ্নের উত্তর দাও:
মামুন অল্পদিনের মধ্যে প্রচুর
টাকার মালিক হওয়ার জন্যে লেখাপড়া সমাপ্ত করে চাকরির চেষ্টা না করে পৈতৃক সম্পত্তি বিক্রি
করে ব্যবসায় শুরু করে. ব্যবসায় অধিক মুনাফা অর্জনের জন্য সে নি¤œমানের
দ্রব্যের আমদানি করে. পরিনতিতে মোবাইল কোর্ট মামুনকে জেলে প্রেরণ করে.
২২. মানুষের চিন্তাধারায়
শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের কোন দিনটি অনুপস্থিত?
i. ছোট জিনিসের প্রতি মোহে
আচ্ছন্নতা
ii. অর্থ সাধনাই জীবন সাধনা
iii. অন্ন বস্ত্রের প্রাচুর্যের
চেয়েও মুক্তি বড়
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
২৩. উদ্দীপকে শিক্ষা ও মনুষ্যত্ব
প্রবন্ধের যে দিকটি ফুটে উঠেছে
ক. ক্ষুৎ পিপাসা নিবারণ
খ. লোভ লালসা
গ. মনুষ্যত্বের সাধনা
ঘ. জীবসত্তাকে বাঁচানো
২৪. শিক্ষার কোনদিকটি জীবনকে
উপভোগ করতে শেখায়?
ক. ভুল দিক খ. দরকারি
গ. জ্ঞানমূলক ঘ. অপ্রয়োজনীয়
২৫. লোভের ফলে মানুষের মৃত্যু
ঘটে লেখকের মতে কোন প্রকার মৃত্যু?
ক. জাগতিক খ. আত্মিক
গ. মানসিক ঘ. নৈতিক
২৬. উদ্দীপকটি কোন রচনার
সাথে সাদৃশ্যপূর্ণ?
ক. বইপড়া
খ. নিরীহ বাঙালি
গ. উপেক্ষিত শক্তির উদ্বোধন
ঘ. শিক্ষা ও মনুষ্যত্ব
২৭. উক্ত সাদৃশ্যপূর্ণ চরণ
হচ্ছে-
ক. সুশিক্ষিত লোক মাত্রই
স্বশিক্ষিত
খ. কৃষি-বিভাগ কার্য করা
অপেক্ষা মস্তিস্ক উর্বর সহজ
ঘ. চিন্তার স্বাধীনতা বুদ্ধির স্বাধীনতা আত্ম প্রকাশের স্বাধীনতা যেখানে নেই সেখানে মুক্তি নেই
২৮. ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধটি
কোন গ্রন্থ থেকে সংগৃহীত?
ক. মনুষ্যত্ব খ.
সংস্কৃতি কথা
গ. সভ্যতা ঘ. সুখ
২৯. ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের
নিচ থেকে ঠেলা বলতে বোঝায়-
ক. সুশিক্ষার ব্যবস্থা করা
খ. সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা
নিশ্চিত করা
গ. মনুষ্যত্ব অর্জনের পথ
প্রশস্ত করা
ঘ. উদরপূর্তি করা
৩০. অন্নবস্ত্রের প্রাচুর্যের
চেয়েও মুক্তি বড়, এ বোধটি কীসের পরিচায়ক?
ক. মনুষ্যত্বের খ. মূল্যবোধের
গ. স্বাধীনতার ঘ. জীবন সাধনার
৩১. ‘‘লেফাফাদুরস্তি আর শিক্ষা
এক কথা নয়” শিক্ষা ও মনুষ্যত্ব” প্রবন্ধে লেখক উক্ত উক্তিতে কী বুঝিয়েছেন?
ক. শিক্ষা মানুষের অন্তরের
ব্যাপার
খ. অন্নবস্ত্র সংস্থানের
জন্যই শিক্ষা
গ. অর্থচিন্তা হলো জীবসত্তার
প্রবৃত্তি
ঘ. সুশৃঙ্খল সমাজব্যবস্থা
৩২. ‘অন্নবস্ত্রের প্রাচুর্যের
চেয়েও মুক্তি বড়’এ বোধটি কীসের পরিচয়াক?
ক. স্বাধীনতার খ.
মূল্যবোধের
গ. জীবন সাধনার ঘ.
মনুষ্যত্বের
৩৩. আনন্দের স্পর্শে মানুষের
মনপ্রাণ হয়ে ওঠে-
i. সজীব
ii. সতেজ
iii. সরাগ
নিচের কোনটি সঠিক?
ক. i ও
ii খ. ii ও iii
গ. ii ও
iii ঘ. i, ii ও iii
৩৪. যেখানে মূল্যাবোধের মূল্য
পাওয়া হয় না সেখানে কী নেই?
ক. মুক্তি খ.
মনুষ্যত্ব
গ. আনন্দ ঘ. শিক্ষা
৩৫. মনুষ্যত্বের আহবান মানুষের
মর্মে গিয়ে পৌছাতে দেরি হয় কেন?
ক. অন্নবস্ত্রের অভাবে
খ. মুক্তির অভাবে
গ. শিক্ষার অভাবে
ঘ. প্রাণিত্বের বাঁধন থেকে
মুক্তির অভাবে
নিচের অনুচ্ছেদটি পড়ে ৩৬
ও ৩৭ নং প্রশ্নের উত্তর দাও:
ধন্যাঢ্য ব্যবসায়ী আমজাদ
সাহেবের ছেলে বিপ্লব প্রকৃত শিক্ষা অর্জনে আগ্রহী কিন্তু অর্থলিন্সু বাবা তা পছন্দ
করে না. তিনি চান ছেলে কোনোমতে একটি সার্টিফিকেট অর্জন করে অর্থ উপার্জনের জন্য তাঁর
ব্যবসা দেখাশুনা করুক.
৩৬. উদ্দীপকে বিপ্লবের মানসিকতার
সাথে শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধেও সাদৃশ্যপূর্ণ দিক হলো, বিপ্লব-
ক. অন্ন চিন্তা থেকে মুক্তি
পেতে চায়
খ. মানবসত্তার ঘরে উন্নতি
হতে চায়
গ. বাইরে আলো-হাওয়ার স্বাদ
পেতে চায়
ঘ. মনুষ্যত্বের আহবানে সাড়া
দিতে চায়
৩৭. উল্লিখিত বিষয়ের আলেকে
আমজাদ সাহেব সম্পর্কে বলা যায়-
i. তিনি অর্থসাধনাকে জীবন
সাধনা মনে করেন
ii. তাঁর জীবনে শিক্ষার অপ্রয়োজনীয়
দিকের অনুপস্থিত
iii. তিনি ছোট জিনিসের মোহে
বড় জিনিস হারাতে দুঃখ করেন না
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. ii ও iii
গ. ii ও
iii ঘ. i, ii ও iii
৩৮. শিক্ষা এমন একটি বিষয়
বা প্রত্যেক মানুষকে-
ক. উন্নত জীবনযাপনে সাহায্য
করে
খ. মূল্যবোধ জাগ্রত করে
গ. আলোকিত করে
ঘ. অর্জন করে নিতে হয়
৩৯. জীবসত্তার ঘর থেকে মানবসত্তার
ঘরে উঠার মই কোনটি?
ক. শিক্ষা খ. মনুষ্যত্ব
গ. কল্পনার রস ঘ. ক্ষুৎপিপাসা
৪০. ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে
মানবসত্তাকে লেখক কোন তলা বলেছেন?
ক. নিচের তলা খ.
মাঝের তলা
গ. উভয় তলা ঘ.
উপরের তলা
৪১. আনন্দের স্পর্শে মানুষের
মনপ্রাণ কী হয়?
ক. জাগ্রত ও কর্মঠ খ. নমনীয় ও বলিষ্ঠ
গ. সতেজ ও সরাগ ঘ. আবেগী ও ত্যাগী
৪২. মানুষের মনুষ্যত্বের
পরিচয় কোনটি?
ক. প্রতিষ্ঠা অর্জন খ.
মুক্তির বোধ
গ. ক্ষমতার লোভ ঘ.
শিক্ষা সম্পূর্ণ করা
৪৩. অন্নবস্ত্রের অভাবে কোন
সাধনা ব্যর্থ হতে পারে?
ক. জীবনের খ.
মনুষ্যত্বের
গ. বড়লোক হবার ঘ.
পরমাত্মা লাভের