বইপড়া- প্রমথ চৌধুরী। বইপড়া প্রবন্ধের বিষয়বস্তু-JULY

 





নাম               : প্রমথ চৌধুরী

জন্ম তারিখ        : ৭ আগস্ট, ১৮৬৮ খ্রি.

জন্মস্থান           : নর্মান্ডি, ফ্রান্স।

পিতার নাম        : দুর্গাদাস চৌধুরী

শিক্ষাজীবন        : কলকাতার হেয়া স্কুল থেকে এন্ট্রাস ও সেন্ট জেভিয়ার্স থেকে এফএ পাশ। বিএ সম্মান (দর্শন) ১৮৮৯ সালে প্রেসিডেন্সি কলেজ, এমএ ১৮৯০ সাল। ১৮৯৩ সালে আইন পড়ার জন্য ইংল্যান্ড গমন এবং বার-এট ল পাস করে দেশে প্রত্যাবর্তন করেন।

সাহিত্যজীবন      : বাংলা ভাষার চলিত রীতির প্রবর্তক হিসেবে এবং বিদ্রুপাত্মক প্রাবন্ধিক হিসেবে তিনি চিরস্মরণীয় ব্যক্তিত্ব। বাংলা কাব্য সাহিত্যের ইতিহাসে ইতালীয় সনেটের প্রবর্তক। কবিতা ও ছোট গল্প রচয়িতা হিসেবেও তিনি বিশেষ খ্যাত ছিলেন।

সাহিত্য রচনা     

গদ্যগ্রন্থ            : তেল-নুন-লাকড়ি (১৯০৬), বীরবলের হালখাতা (১৯১৬), নানা কথা (১৯১৯), আমাদের শিক্ষা (১৯২০), রায়াতের কথা (১৯২৬), নানাচর্চা (১৯৩২), প্রবন্ধ সংগ্রহ (১ম খণ্ড ১৯৫২ ও ২য় খণ্ড ১৯৫৩)।

কবিতাগ্রন্থ         : সনেট পঞ্চাশৎ (১৯১৩), পদাচারণ (১৯১৯)

গল্পগ্রন্থ            : চার ইয়ারী কথা (১৯১৬), আহুতি (১৯১৯) নীল লোহিত ও গল্পসংগ্রহ (১৯৪১)।

কর্মজীবন          : কিছুকাল কলকাতা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে অধ্যাপনা। দক্ষিণেশ্বর ও গোপাল লাল এস্টেটের রিসিভার এবং ঠাকুর এস্টেটের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন।

পত্রিকা সম্পাদনা  : সবুজ পত্র (মাসিক পত্রিকা) ১৯১৪-১৯২৭।

সাহিত্যিক ছদ্মনাম : বীরবল।

পদক              : কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে জাগত্তারিণী স্বর্ণপদক (১৯৩৮) লাভ।

মৃত্যু               :২ সেপ্টেম্বর ১৯৪৬ (১৬ই ভাদ্র, ১৩৫৩) শান্তিনিকেতন।

বিষয়বস্তু: 

আমাদের শিক্ষাব্যবস্থায় সাহিত্যচর্চার মাধ্যমে নিজেকে প্রকৃত সুশিক্ষিত হিসেবে গড়ে তোলার কোন সুযোগ নেই। এ শিক্ষা মানুষের সুপ্ত হূদয়বৃত্তিকে প্রস্ফুটিত করে না। তাই শিক্ষার্থীরা ভ্রান্ত পথেই পরিচালিত হয়। আমাদের শিক্ষার্থীরা স্কুল-কলেজে প্রকৃত জ্ঞান অর্জনের জন্য যায় না। তারা চায় যে কোন প্রকারে পাস করে একটা সার্টিফিকেট সংগ্রহ করতে, যা তার জীবিকা অর্জনে সহায়তা করবে। অভিভাবকদের উদ্দেশ্যও তাই। তারা সন্তানদের বিদ্যালয়ে পাঠান সার্টিফিকেটধারী হওয়ার জন্য। আমাদের উদ্দেশ্য প্রয়োজনীয় শিক্ষাকাল শেষ করে চাকরি লাভ করা। অর্থোপার্জনই আমাদের একমাত্র লক্ষ। যে শিক্ষার সাথে আর্থিক যোগ নেই সেই শিক্ষা আমাদের কাছে অনর্থক বলে বিবেচিত। এ কারণেই বইপড়ার প্রতি আমাদের প্রবল অনিচ্ছা, অনাগ্রহ। অথচ শিক্ষার প্রকৃত ফল বলতে বুঝায় জ্ঞানলাভ ও মানসিক উন্নতি। এটা বর্তমান শিক্ষার্থীরা অনুধাবন করতে পারে না। তাই লেখক বলেছেন,'পাস করা ও শিক্ষিত হওয়া এক বস্তু নয়'। আমরা সাহিত্যের রস উপভোগ করতে প্রস্তুত নই। শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে শিক্ষা দেওয়া হয় তা অপূর্ন হওয়াতেই আজ এ অবস্থার সৃষ্টি হয়েছে। সুশিক্ষিত ব্যক্তিমাত্রই স্বশিক্ষিত। যথার্থ শিক্ষিত হতে হলে মনের প্রসারতা দরকার যা বই পাঠের অভ্যাসের মাধ্যমেই কেবল সম্ভব। একজন স্বশিক্ষিত মানুষ সকল নীচুতা,স্পর্শকাতরতা, হিংসা-বিদ্বেষের ঊর্ধ্বে। সে নিজের জীবনের মধু নিজে আস্বাদন করতে পারে। তাই বেশি করে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। কারণ বই মানুষের সার্বক্ষণিক এবং শ্রেষ্ঠ সঙ্গী। ওমর খৈয়াম বইকে প্রিয়ার সাথে তুলনা করে বলেছেন—

" রুটি মদ ফুরিয়ে যাবে
প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে যাবে
কিন্তু একখানা বই অনন্ত যৌবনা
যদি তেমন বই হয়।"


বই পড়ে সত্যিকার জ্ঞান আহরণ করা যায়। সাহিত্যবিষয়ক বই মানুষকে অতীন্দ্রিয় সুখ এনে দেয় এবং দর্শন, বিজ্ঞান, ধর্মনীতি, রাজনীতি, সুখ-দুঃখ, সত্য-স্বপ্ন সর্ব বিষয়ে ধারণা দেয়। এককথায় সাহিত্য পাঠ মানবমনকে পরিপূর্ণতা দান করে। আর বই পড়ার জন্য লাইব্রেরি প্রতিষ্ঠা করতে হবে ব্যাপকভাবে। কারণ লাইব্রেরিতে মানুষ বই পড়ে স্বেচ্ছায়- সানন্দচিত্তে। লাইব্রেরি মনের হাসপাতাল হিসেবে কাজ করে। বাধ্য না হলে লোকে বই পড়ে না, এ ধারণার অবসান ঘটাতে হবে। প্রগতিশীল বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে বইপড়ার কোনো বিকল্প নেই। আর বই পড়ার জন্য উপযুক্ত পরিবেশ হিসেবে লাইব্রেরি প্রতিষ্ঠারও বিকল্প নেই।

বইপড়া প্রবন্ধের গুরুত্বপূর্ণ লাইন

  • আমরা সাহিত্যের রস উপভোগ করতে প্রস্তুত নই; কিন্তু শিক্ষার ফল লাভের জন্য আমরা সকলে উদ্বাহু।
  • ডেমোক্রেসি সাহিত্যের সার্থকতা বোঝে না, বোঝে শুধু অর্থের সার্থকতা।
  • ব্যাধি সংক্রামক, স্বাস্থ্য নয়।
  • যে জাতি জ্ঞানের ভাণ্ডারে শুন্য সে জাতি ধনের ভাঁড়েও ভবানী।
  • সাহিত্য চর্চার জন্য চাই লাইব্রেরি।
  • আমাদের মানতেই হবে যে, সাহিত্যের মধ্যে আমাদের জাত মানুষ হবে।
  • লাইব্রেরির সার্থকতা হাসপাতালের চাইতে কিছু কম নয়।
  • আমার বিশ্বাস শিক্ষা কেউ কাউকে দিতে পারে না।
  • সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত।
  • গুরু উত্তরসাধক মাত্র।
  • আমাদের দেশের শিক্ষার পদ্ধতি ঠিক উল্টো।
  • দেহের মৃত্যুর রেজিস্ট্রার রাখা হয়, কিন্তু আত্মার হয় না।
  • পাশ করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয়।
  • মনের দাবি রক্ষা না করলে মানুষের আত্মা বাঁচে না।
  • যে জাতি যত নিরানন্দ সে জাতি তত নির্জীব।
  • কাব্যামৃতে যে আমাদের অরুচি ধরেছে সে অবশ্য আমাদের দোষ নয়, আমাদের শিক্ষার দোষ

বিগত বছরে টেস্ট পরীক্ষায় আসা জ্ঞানমূলক প্রশ্নের উত্তরসমূহ।


১. বাংলা সাহিত্যে চলিত রীতির প্রবর্তক কে?

উঃ বাংলা সাহিত্যে চলিত রীতির প্রবর্তক প্রমথ চৌধুরী।

২. প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী?

উঃ প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম বীরবল।

৩. মানুষের সর্বশ্রেষ্ঠ সখ কী?

উঃ মানুষের সর্বশ্রেষ্ঠ সখ বই পড়া।

৪. শিক্ষার প্রধান অঙ্গ কী?

উঃ শিক্ষার প্রধান অঙ্গ সাহিত্য।

৫. মানুষের পুরো মনটার সাক্ষাৎ পাওয়া যায় কোথায়?

উঃ মানুষের পুরো মনটার সাক্ষাৎ পাওয়া যায় সাহিত্যে।

৬. যর্থাথ গুরুর কাজ কী?

উঃ শিষ্যের আত্মাকে উদ্বোধিত কারা এবং তার অন্তর্নিহিত সব প্রচ্ছন্ন শক্তিকে ব্যক্ত করে তোলা যার্থাথ গুরুর কাজ।

৭. মনের দাবি রক্ষা না করতে পারলে মানুষের কোনটির মৃত্যু হয়?

উঃ মনের দাবি রক্ষা না করতে পারলে মানুষের আত্মা বাঁচে না।

৮. কিসের জন্য আমরা সবারই উদ্বাহু?

উঃ শিক্ষার ফল লাভের জন্য আমরা সবাই উদ্বহু।

৯. লেখক লাইব্রেরিকে কিসের উপর স্থান দিয়েছেন?

উঃ লেখক লা লাইব্রেরিকে কে স্কুল-কলেজের উপর স্থান দিয়েছেন।

১০. ডেমোক্রাসির গুরুরা কী চেয়েছিলেন?

উঃ ডেমোক্রাসির গুরুরা সবাইকে সমান করতে চেয়েছিলেন।

১১. কিসের নগদ বাজারদর নেই?

উঃ সাহিত্যর্চচার নগদ বাজারদর নেই।

১২. ডেমোক্রাসি কিসের সার্থকতা বোঝে না?

উঃ ডেমোক্রাসি সাহিত্যের সার্থকতা বোঝে না।

১৩. কোনটিতে মানুষের মনস্তুষ্টি হয় না?

উঃ উদরপূর্তিতে মানুষের মনস্তুষ্টি হয় না।

১৪. স্বেচ্ছায় বই পড়লে আমরা তাদেরকে কোন দলে ফেলে দেই?

উঃ স্বেচ্ছায় বই পড়লে আমরা তাদেরকে নিষ্কর্মার দলে ফেলে দেই?

১৫. বইপড়া প্রবন্ধে উত্তর সাধক কে?

উঃ বইপড়া প্রবন্ধে উত্তর সাধক হলেন গুরু।

১৬. ফ্রান্সের কৃতকর্মা লোকদের আর্বিভাব হয়েছিল কোথা থেকে?

উঃ স্কুল পালানো ছেলেদের দল থেকে ফ্রান্সের কৃতকর্মা লোকদের আর্বিভাব হয়েছিল কোথা থেকে।

১৭. যুগের বাস্তবতায় জাতির ধনের ভাণ্ডার কিসের উপরে নির্ভর করে?

উঃ যুগের বাস্তবতায় জাতির ধনের ভাণ্ডার জ্ঞানের উপরে নির্ভর করে।

বিগত বছরে টেস্ট পরীক্ষায় আসা অনুধাবনমূলক প্রশ্নের উত্তরসমূহ।

১. লেখক গুরুকে উত্তরসাধক বলেছেন কেন?

২. ইংরেজি সভ্যতার সংর্স্পশে এসেও ডেমোক্রেসিকে আমরা কীভাবে আয়ত্ত করেছি?

৩. ‘ব্যাধিই সংক্রামক, স্বাস্থ্য নয়কেন?

৪. মনের হাসপাতাল বলতে কী বোঝায়?

৫. ‘পাস করা ও শিক্ষিত হওয়া এক বস্তু নয়বুঝিয়ে লেখ।

৬. সাহিত্য চর্চাকে সর্বপ্রধান অঙ্গ বলা হয় কেন?

৭. দেহের মৃত্যুর রেজিস্ট্রারি রাখা হয় আত্মার হয় না কেন?

৮. যে জাতি মনে বড় নয়, সে জাতি জ্ঞানে বড় নয়- উক্তিটি দ্বারা কী বুঝানো হয়েছে?

৯. পাস করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয়-বুঝিয়ে লেখ।

১০. স্কুল-কলেজের শিক্ষাকে লেখক ত্রæটিপূর্ণ বলেছেন কেন?

১১. স্কুলের কলেজের শিক্ষাকে বিদ্যা গেলানোর সাথে তুলনা করা হয়েছে কেন?

১২. ‘সাহিত্যের মধ্যে আমাদের জাত মানুষ হবেবলতে লেখক কি বুঝিয়েছেন?

১৩. লেখক লাইব্রেরিকে হাসপাতালের উপরে স্থান দিয়েছেন কেন?

১৪. প্রাবন্ধিক শখ হিসেবে বই পড়ার পরামর্শ দেন নি কেন?

১৫. ‘মনের দাবি রক্ষা না করলে মানুষের আত্মা বাঁচে নাবলতে কি বুঝানো হয়েছে?

১৬.  France was saved by her idlers লেখক এ কথা বলেছেন কেন?

১৭. ‘যে জাতি যত নিরানন্দ সে জাতি তত নির্জীবকেন? ব্যাখ্যা করো।  

বিগত বছরের বোর্ড পরীক্ষার প্রশ্ন

১। বই পড়া প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে? {য বো-১৭}

ক. নির্বাচিত প্রবন্ধ          খ. গল্প সংগ্রহ

গ. প্রবন্ধ সংগ্রহ             ঘ. প্রবন্ধ সমাহার

২। ‘বইপড়া প্রবন্ধে প্রাবন্ধিক সমালোচনা করেছেন- {দি বো-১৭}

ক. শিক্ষা ব্যবস্থার           খ. শিক্ষা প্রতিষ্ঠানের

গ. সাহিত্যের                ঘ. শিক্ষার্থীর

৩। ‘বইপড়াপ্রবন্ধে ‘আত্মরক্ষাও অকর্তব্য নয়- এখানে আত্মরক্ষা বলতে বুঝানো হয়েছে- {কু বো-১৭}

ক. নিজেকে রক্ষা করা     

খ. পেটের ক্ষুধা নিবৃত্তি করা

গ. মনের চাহিদা পূরণ

ঙ. যথার্থ শিক্ষিত হয়ে উঠা

৪. কাব্যামৃতে আমাদের অরুচি ধরেছে কেন? {দি বো-১৬}

ক. অসুস্থ রাজনীতির কারণে

খ. গণতান্ত্রিক চর্চার অভাবে

গ. আমাদের শিক্ষার দোষে

ঘ. বৈশ্বিক উষ্ণতার কারণে

৫। যে জাতি মনে বড় নয়, সে জাতি জ্ঞানেও বড় নয়- এটি কার উক্তি? {কু বো-১৬}

ক. প্রমথ চৌধুরী            খ. হায়াৎ মামুদ

গ. হুমায়ুন আজাদ           ঘ. মোতাহের হোসেন

৬। প্রমথ চৌধুরীর মতে, কোন কথাটি শুনলে অনেকে চমকে উঠবেন? {চ বো-১৬}

ক. বইপড়া শ্রেষ্ঠ শখ

খ. ধর্মের চর্চা মন্দিরের বাইরেও চলে

গ. শিক্ষকের সার্থকতা শিক্ষাদান করায় নয়

ঘ. লাইব্রেরির সার্থকতা স্কুল কলেজের চাইতে বেশি

৭. কোন শক্তির বলে শিষ্য নিজের মন গড়ে তোলে? {ঢা বো-১৬}

ক. আত্মার                 খ. গুরুর

গ. সাহিত্যের                ঘ. ডোমোক্রসির

৮. শিক্ষা কেউ কাউকে দিতে পারে না কারণ শিক্ষা হলো- {রা বো-১৬}

ক. চর্চার বিষয়              খ. অর্জনের বিষয়

গ. অধ্যয়নের বিষয়         ঘ. অনুশীলনের বিষয়

৯। দেহের মৃত্যুর রেজিস্ট্রার রাখার হয়, আত্মার হয় না- প্রমথ চৌধুরীর মন্তব্যে কী প্রকাশ পেয়েছে? {সি.বো-১৬}

ক. জাতীয় দৃষ্টিভঙ্গির সংকীর্ণতা

খ. স্বাস্থ্যসেবার সংকীর্ণ রূপ

গ. মানসিক স্বাস্থ্যের প্রতি উদাসীনতা

ঘ. শিক্ষাপদ্ধতির সীমাবদ্ধতা

প্রচলিত শিক্ষাপদ্ধতিতে শিক্ষার্থীরা কেবল সার্টিফিকেট পায়, কিন্তু মনের যথার্থ বিকাশ হয় না। ফলে আত্মার অপমৃত্যু হয়, কিন্তু শিক্ষার বিস্তার হচ্ছে ভেবে আমরা সেই মৃত্যু নিয়ে বিচলিত হই না।

১০। বিদ্যার সাধনায় গুরুকে উত্তরাসাধক বলা হয়েছে কেন? {ব. বো-১৬, রা বো-১৫}

ক. শিষ্যকে বিদ্যা শেখান বলে

খ. শিষ্যকে উদ্বুদ্ধ করেন বলে

গ. শিষ্যকে মানুষ করে তোলেন বলে

ঘ. শিষ্যকে জ্ঞানী করে তোলেন বলে

১১। ‘বইপড়া প্রবন্ধে লেখকের মতে, কোথায় দর্শনের চর্চা করা যায়? {ঢা বো-১৫}

ক. জাদুঘরে                 খ. গুহায়

গ. মন্দিরে                  ঘ. লাইব্রেরিতে

১২। কোন মৃত্যুর রেজিস্ট্রার রাখা হয় না? {দি.বো-১৫}

ক. আত্মার                  খ. দেহের

গ. পাখির                    ঘ. পশুর

১৩। ‘জ্ঞানের সৃষ্টি মন সাপেক্ষ এখানে ‘মন সাপেক্ষ অর্থ কী? {দি.বো-১৫}

ক. মনোবাঞ্চিত              খ. মনোনিবিষ্ট

গ. মনোনির্ভরশীল            ঘ. মনোগ্রাহ্য

১৪। দেহের মৃত্যুর রেজিস্ট্রার রাখার হয়, আত্মার হয় না। বাক্যটি কোন রচনা থেকে নেওয়া? {দি. বো-১৫}

ক. নিরিহ বাঙালি            খ. শিক্ষা ও মনুষ্যত্ব

গ. বইপড়া                  ঘ. বনফুল

১৫। প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী? {দি. বো-১৫}

ক. চক্রবাক                  খ. ভানুসিংহ

গ. বীরবল                   ঘ. দূরবীণ

১৬। ডেমোক্রেসির গুরুরা বলতে প্রমথ চৌধুরী কাদের বুঝিয়েছেন?{ব. বো-১৫}

ক. ফরাসি                   খ. ভারতীয়

গ. ইংরেজ                   ঘ. আমেরিকান

১৭। একজন যথার্থ শিক্ষকের সার্থকতা সেখানে যদি শিক্ষার্থীরা{ঢা বো-১৭}

i. খেলাধুলায় উন্নতি হয়

ii. আত্মা উদ্বোধিত হয়

iii. অন্তর্নিহিত প্রচ্ছন্ন শক্তি জাগ্রত হয়

নিচের কোনটি সঠিক?

ক. iii         খ. iiii

গ. iiiii         ঘ. i, iiiii

১৮। ‘বইপড়াও ‘শিক্ষা ও মনুষ্যত্ব- প্রবন্ধ দুটির মূল আলোচ্য বিষয়{ঢা বো-১৬}

i. জ্ঞানচর্চা

ii সংস্কৃতিবোধ

iii. আত্মার মুক্তি

নিচের কোনটি সঠিক?

ক. iii         খ. iiii

গ. iiiii         ঘ. i, iiiii

১৯. সাহিত্যচর্চা শিক্ষার সর্বপ্রধান অঙ্গ, কারণ এটি-{ঢা বো-১৬}

i. স্বশিক্ষিত হওয়ার সুযোগ দেয়

ii.জাতীয় সমৃদ্ধি অর্জনে সহায়তা করে

iii. সুশিক্ষিত হওয়ার সুযোগ দেয়

নিচের কোনটি সঠিক?

ক. iii         খ. iiii

গ. iiiii         ঘ. i, iiiii

উত্তরমালা:

১. গ, ২. ক, ৩. গ, ৪. গ, ৫. ক, ৬. ঘ, ৭. ক, ৮. খ, ৯. গ, ১০. খ, ১১. খ, ১২. ক, ১৩. গ, ১৪.গ, ১৫. গ, ১৬. গ, ১৭. গ, ১৮. খ, ১৯. খ


২০১৯ সালে অনুষ্ঠিত সারাদেশের টেস্ট পরীক্ষার প্রশ্ন

উদ্দীপকটি পড় এবং ১ ও ২ নং প্রশ্নের উত্তর দাও.

সাগরের বিশালত্ব সম্পর্কে আমাদের ধারণা নেই। কূপই আমাদের পৃথিবী। জ্ঞানের রাজ্যে আমরা কূপমুণ্ডুক।

১. উদ্দীপকের ‘কূপমুণ্ডুক’ শব্দটিকে তুলনা করা যায়-

ক. আমাদের শিক্ষা ব্যবস্থা

খ. আমাদের পাঠ্যপুস্তক

গ. আমাদের শিক্ষা প্রতিষ্ঠান

ঘ. আমাদের জ্ঞান সম্পর্কে

২. আলোচ্য তুলনাটি কোন দৃষ্টিকোন থেকে বিচার্য?

ক. জ্ঞানের সীমাবদ্ধতা

খ. বিষয়ের স্বল্পতা

গ. মনের সংকীর্ণতা

ঘ. পরিকল্পনার স্থবিরতা

৩. “যারা হাজারখানা ‘ল রিপোর্ট কিনেন তারা একখানা কাব্যগ্রন্থ কিনতে প্রস্তুত নন এ উক্তিতে বোঝা যায় পেশাদার শিক্ষিতরা-

i. সংকীর্ণমনা

ii. সাহিত্যবিমুখ

iii. বৈষয়িক বুদ্ধিতাড়িত

নিচের কোনটি সঠিক

ক. iii         খ. iiii

গ. iiiii         ঘ. i, iiiii

৪. প্রাবন্ধিক বইপড়াকে মানুষের জীবনের সর্বশ্রেষ্ঠ শখ বলেছেন কেন?

ক. আত্মিক বিকাশ হয় বলে

খ. বিনোদন হয় বলে

গ. তৃপ্তি পাওয়া যায় বলে

ঘ. জ্ঞান লাভ হয় বলে

৫. যে জাতি মনে বড় নয়, সে জাতি জ্ঞানেও বড় নয়- এটি কার উক্তি?

ক. প্রমথ চৌধুরী            খ. হায়াৎ মামুদ

গ. হুমায়ুন আজাদ           ঘ. মোতাহের হোসেন

৬. আনন্দের স্পর্শে মানুষের মনপ্রাণ কেমন হয়ে ওঠে?

i.  সজীব

ii সতেজ 

iii. সরাগ

নিচের কোনটি সঠিক

ক. iii         খ. iiii

গ. iiiii         ঘ. i, iiiii

৭. মনের দাবী রক্ষা না করলে কী বাঁচে না?

ক. জীবন                    ক্স. আত্মা

গ. মনুষ্যত্ব                   ঘ. বিবেক

৮. ‘বইপড়া প্রবন্ধটি কোথায় পঠিত হয়েছিল? 

ক. লাইব্রেরির বার্ষিক সভায়

খ. বই মেলায়

গ. বির্তক সভায়

ঘ. বার্ষিক সাহিত্য সভায়

৯. আমরা সাহিত্যের কী উপভোগ করতে প্রস্তুত নই?

ক. রস            খ. শিক্ষার প্রত্যক্ষ ফল

গ. মনুষ্যত্ব         ঘ. জীবন দর্শন

১০. গ্রামে গ্রামে লাইব্রেরি প্রতিষ্ঠা করা জরুরি কেন?

ক. স্কুলের অপকার থেকে প্রতিকারের জন্য    

খ. স্কুলের শিক্ষকের হাত থেকে বাঁচার জন্য

গ. স্কুলের পরাধীনতা থেকে পরিত্রাণের জন্য

ঘ. স্কুলের প্রহার থেকে বাঁচার জন্য

১১. প্রকৃতপক্ষে গুরু কী?

ক. শিক্ষাদাতা     খ. উত্তরসাধক

গ. কলকাতায়     ঘ. দীক্ষাদাতা

১২. বইপড়া যৌক্তিকতা কিসে?

ক. জাতি গঠনে              খ. আত্মোপলব্ধিতে

গ. বিজ্ঞানমনস্বকায়           ঘ. অর্থ উপার্জনে

১৩. শিক্ষা বিষয়ে লেখক প্রমথ চৌধুরীর বিশ্বাস সম্পর্কে নিচের কোন যুক্তিটি সমর্থন যোগ্য?

ক. বইপত্রে শিক্ষা নিহিত রয়েছে

খ. শিক্ষা ব্যতীত জীবন চলেনা

গ. শিক্ষা কেউ কাউকে দিতে পারেনা

ঘ. শিক্ষা মানুষকে অর্থ বিত্ত এনে দেয়

১৪. জ্ঞানের সৃষ্টি মনসাপেক্ষ- এখানে ‘মনসাপেক্ষ’ অর্থ কী ?

ক.মনোবঞ্ছিত           খ.মনোনিবিষ্ট

গ.মনোনির্ভরশীল       ঘ.মনোগ্রাহ্য

১৫. প্রমথ চৌধুরির মতে বিদ্যার সাধনায় গুরুর অবস্থান হলো

ক.গুরুত্বপূর্ণ             খ. সবার উর্ধ্বে

গ.উত্তর সাধক          ঘ. অর্থহীণ

১৬. প্রমথ চৌধুরির সম্পাদিত পত্রিকার নাম কী

ক.বিজলী                খ. সবুজপত্র

গ.শিখা                   ঘ.আজাদ

১৭. প্রমথ চৌধুরী সম্পদিত পত্রিকার নাম কী?

ক. সমাচার দর্পণ খ. নীল নকশা

গ. সবুজ পত্র      ঘ. বাংলা গেজেট

১৮. বই পড়া প্রবন্ধের আলোকে ডেমোক্রেসির গুরুরা কী চেয়েছিলেন?

ক. সকলকে বড় করতে    

খ. সকলকে সমান করতে

গ. সমলকে দমন করতে   

ঘ. সকলকে ছেট করতে

১৯. কোন পত্রিকাটি বাংলা সাহিত্যে চলিত ভাষারীতি প্রবর্তনে অগ্রণী ভূমিকা রাখে?

ক. বঙ্গদর্শন       খ. সবুজপত্র

গ. ধূমকেতু        ঘ. যুগবাণী

২০. প্রমথ চৌধুরী সম্পাদিত পত্রিকার নাম কী?

ক. সমাচার দর্পণ খ. নীল নকশা

গ. সবুজ পত্র      ঘ. বাংলা গেজেট

২১. বই পড়া প্রবন্ধের আলোকে ডেমোক্রেসির গুরুরা কী চেয়েছিলেন?

ক. সকলকে বড় করতে    

খ. সকলকে সমান করতে

গ. সকলকে দমন করতে   

ঘ. সকলকে ছোট করতে

২২. কোন পত্রিকাটি বাংলা সাহিত্যে চলিত ভাষারীতি প্রবর্তনে অগ্রণী ভূমিকা রাখে?

ক. বঙ্গাদর্শন       খ. সবুজপত্র

গ. ধূমকেতু        ঘ. যুগবাণী

২৩. বইপড়া প্রবন্ধে সাধারণ বিশ্বাসে কাদেরকে অলস বলা হয়েছে?

ক. যারা কর্মবিমুখ

খ. যারা লেখাপড়ায় উৎসাহী নয়

গ. যারা অর্থ উপর্জনে বিমুখ

ঘ. যারা স্বেচ্ছায় বই পড়ে

২৪. প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী?.

ক. চক্রবাক        খ. ভানুসিংহ

গ. বীরবল         ঘ. দূরবীণ

২৫. বই পড়া প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?

ক. নির্বাচিত প্রবন্ধ          খ. গল্প সংগ্রহ

গ. প্রবন্ধ সংগ্রহ             ঘ. প্রবন্ধ সমাহার

২৬. ‘‘বইপড়া প্রবন্ধে সাধারণ বিশ্বাসে কাদের অলস বলা হয়েছে?

ক. যারা কর্মবিমুখ

খ. যারা লেখাপড়ায় উৎসাহী নয়

গ. যারা অর্থ উপার্জনে বিমুখ

ঘ. যারা স্বেচ্চায় বই পড়ে

২৭. প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী?

ক. চক্রবাক                 খ. ভানুসিংহ

গ. বীরবল                   ঘ. দূরবীন

২৮. ডেমোক্রেসির গুরুত্ব বলতে প্রমথ চৌধুরি কাদেরকে বুঝিয়েছেন?

ক. ফরাসী         খ. ভারতীয়

গ. ইংরেজ         ঘ. আমেরিকান

২৯. প্রমথ চৌধুরীর মতে মনোরাজ্যের ঐশ্বর্যের সন্ধান কে দিতে পারবে?

ক. সাহিত্য        খ. নীতির চর্চা

গ. শিক্ষক         ঘ. সুশিক্ষিত লোক

উদ্দীপকটি পড় এবং ৩০ ও ৩১ নং প্রশ্নের উত্তর দাও:

মানুষের অন্তঃকরণ পরিস্কার রাখতে হলে প্রয়োজন শিক্ষার। এ শিক্ষা শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের তেমন কোনো প্রাতিষ্ঠনিক শিক্ষা ছিল না। তথাপিও সাহিত্য বিষয়ে তিনি এতোটা জ্ঞানের অধিকারী ছিলেন যে, আজকের বড় বড় ডিগ্রিধারী পন্ডিতেরাও তার মত জ্ঞানী নন।

৩০. উদ্দীপকের ভাবটি তোমার পঠিত কোন প্রবন্ধে পাওয়া যায়?

ক. বইপড়া       

খ. সাহিত্যের রূপ ও রীতি

গ. শিক্ষা ও মনুষ্যত্ব        

ঘ. পল্লিসাহিত্য

৩১. উক্ত ভাবটি নিচের কোন উক্তিটির জন্য সত্য?

ক. পাস করা ও শিক্ষিত হওয়া এক বস্তু নয়

খ. আহারতৃপ্ত কারারুদ্ধ মানুষের মূল্য কতটুকু

গ. সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

ঘ. শিক্ষার অপ্রয়োপজনীয় দিকটাই বেশি মূল্যবান

৩২. আজকের বাজারে কীসের অভাব নেই?

ক. স্কুল কলেজের খ. বিদ্যাদাতার

গ. বইপত্রের       ঘ. কাগজ কলমের

উত্তরমালা : ১. ক, ২. গ, ৩. ঘ, ৪. ক, ৫. ক, ৬. ঘ, ৭. খ, ৮. ক, ৯. ক, ১০. ক, ১১. খ, ১২. খ, ১৩. গ, ১৪. খ, ১৫. গ, ১৬. খ, ১৭. গ, ১৮. খ, ১৯. খ, ২০. গ, ২১. খ, ২২. খ, ২৩. ঘ, ২৪. ঘ, ২৫. গ, ২৬. ঘ, ২৭. গ, ২৮. গ, ২৯. গ, ৩০. ক, ৩১. গ, ৩২. খ

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন